বই : প্রেসিডেন্ট জেনারেল ও আমি

মূল্য :   Tk. 500.0   Tk. 375.0 (25.0% ছাড়)
 

স্মৃতি, ঘটনা, জীবন-সবই ইতিহাস। কোথায় ইতিহাস নেই? যা মানুষ দেখে, জীবনচলার পথে যেসব অভিজ্ঞতার সম্মুখীন হয় তা অনেক ক্ষেত্রেই ব্যক্তিগত গণ্ডির সীমা অতিক্রম করে বৃহত্তর পরিসরে জায়গা করে নেয়। এই বইটির বিষয়াবলীও তাই। দীর্ঘ সাংবাদিকতা জীবনে একসময় নিতান্ত পেশাদার কাজে যা করেছি, যাদের সংস্পর্শে এসেছি, সাক্ষাতকার নিয়েছি সেসব বাংলাদেশের প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে।

এদেশের ইতিহাস, সংগ্রাম, সামাজিক পরিমণ্ডলে এসব মানুষ দেশের সবার পরিচিত ও ইতিহাসের ধারাবাহিকতার সাথে অঙ্গাঙ্গিভাবে জড়িত। এই বইটিতে সাবেক তিন জন রাষ্ট্রপতি যাদের দুইজন সেনাপ্রধান ছিলেন তাদেরসহ কয়েকজন প্রাক্তন সেনাপ্রধান ও জেনারেলের প্রসঙ্গ সংযোজন করা হয়েছে।

জেনারেল জিয়াউর রহমানের সাথে সাংবাদিকতা খাতে কখনো পরিচয় হয়নি। কারণ, তিনি যখন নিহত হন তখন আমি মাত্র মেট্রিক পরীক্ষা দিয়েছি। তাঁর সাথে অভিজ্ঞতা আমার সপ্তম শ্রেণিতে পড়াকালীন। সেটা ছিল মোহগ্রস্ত করার মতো এক ঘটনা। জেনারেল এরশাদের সাথে মিশেছি সবচেয়ে বেশি। দৈনিক পত্রিকায় থাকতে দীর্ঘ সাড়ে চার বছর আমাকে জাতীয় পার্টির বিট কভার করতে হয়েছে। এর উপর জে. এরশাদ ও আমি একই শহরের, একই এলাকার। সেজন্য তাঁকে খুব কাছে থেকে দেখেছি।

সাবেক সেনাপ্রধান জেনারেল আতিকের সাথে সম্পর্কটা কয়েকবার তাঁর সাক্ষাতকার নেয়া ও সামাজিক পরিমন্ডলে যোগাযোগের কারণে। আর যাদের কথা এই বইয়ে লিপিবদ্ধ করা হয়েছে তাদের সবার সাথেই পেশার কারণেই সম্পর্ক গড়ে উঠেছে। সেনাবাহিনীতে ছিলাম বলে তাঁরা আমাকে স্নেহের বাঁধনে আবদ্ধ করেছেন।

বইয়ের নাম প্রেসিডেন্ট জেনারেল ও আমি
লেখক আবু রূশদ  
প্রকাশনী বাংলাদেশ ডিফেন্স জার্নাল পাবলিশিং
সংস্করণ সর্বশেষ সংস্করণ, ২০২৪
পৃষ্ঠা সংখ্যা 296
ভাষা বাংলা

আবু রূশদ