বই : বাংলাদেশে 'র' (আগ্রাসী গুপ্তচরবৃত্তির স্বরূপ সন্ধান)

মূল্য :   Tk. 600.0   Tk. 480.0 (20.0% ছাড়)
 

পৃথিবীর সকল দেশের মতো বাংলাদেশে বিদেশী গুপ্তচর সংস্থার তৎপরতা গোপন ব্যাপার হলেও এর বাস্তবতা অস্বীকার করার উপায় নেই। ভারতীয় গুপ্তচর সংস্থা রিসার্চ এন্ড এ্যানালাইসিস উইং বা 'র' একইভাবে বাংলাদেশেও তৎপর। এটা তাদের কাছে তাদের জাতীয় স্বার্থ রক্ষা। তবে অন্যান্য গুপ্তচর সংস্থার চেয়ে 'র'-এর উপস্থিতি, ব্যাপ্তি ও তৎপরতা বাংলাদেশে অনেক বেশি। কারণ, বাংলাদেশের ভূ- রাজনৈতিক অবস্থান ভারতের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ। বিশেষ করে উত্তর-পূর্ব ভারতের স্থিতিশীলতা রক্ষা ও দক্ষিণ এশিয়ায় ক্ষমতার ভারসাম্য বজায় রাখার জন্য বাংলাদেশে তৎপরতা চালানো 'র'-এর অন্যতম লক্ষ্য ও উদ্দেশ্য। তবে অনেক ক্ষেত্রেই তাদের কার্যকলাপ বাংলাদেশের স্বার্থকে ব্যাহত করে ও সীমা অতিক্রম করে।

এই বইটি বাংলাদেশে পরিচালিত 'র' তৎপরতার এক প্রামাণ্য দলিল। তবে এর সবচেয়ে বড় আকর্ষণ হলো বাংলাদেশের প্রধান দু'টি গোয়েন্দা সংস্থা- ডিজিএফআই ও এনএসআইয়ের সাবেক প্রধানদের 'র' সম্পর্কিত তৎপরতা নিয়ে বিস্তারিত সাক্ষাতকার। এগুলো একসময় একটি বৃহৎ জাতীয় দৈনিকে প্রকাশিত হলে দেশব্যাপী আলোড়ন সৃষ্টি হয়। এযাবত বাংলাদেশের কোন গোয়েন্দা প্রধানের এসংক্রান্ত সাক্ষাতকার কোন বইয়ে লিপিবদ্ধ হয়নি।

এছাড়া বইটিতে রয়েছে দুর্লভ অনেক ছবি। গুপ্তচরবৃত্তির অলিগলি সম্পর্কে ধারনা পেতে হলে ও বাংলাদেশে 'র'-এর কাজ কারবার সম্পর্কে জানতে হলে বইটি অবশ্য পাঠ্য।

বইয়ের নাম বাংলাদেশে 'র' (আগ্রাসী গুপ্তচরবৃত্তির স্বরূপ সন্ধান)
লেখক আবু রূশদ  
প্রকাশনী বাংলাদেশ ডিফেন্স জার্নাল পাবলিশিং
সংস্করণ
পৃষ্ঠা সংখ্যা
ভাষা বাংলা

আবু রূশদ