বই : ইংলিশ ফর মাদরাসা ইস্টুডেন্টস

মূল্য :   Tk. 300.0   Tk. 225.0 (25.0% ছাড়)
   

আমি রাকিবুল হাসান। নিজ জেলা নরসিংদী থেকে প্রাথমিক শিক্ষা ও হিফজ শেষ করে বাংলাদেশের শীর্ষস্থানীয় মাদরাসা বাইতুল উলূম ঢালকানগর থেকে তাকমীল সমাপন করেছি। ইফতা পড়েছি জামিয়াতুল মাআরিফ আল ইসলামিয়া-তে। বেফাকুল মাদারিসিল আরাবিয়াতে ফজিলত ও তাকমিলে যথাক্রমে মেধাতালিকায় ৩য় এবং ৫ম স্থান অর্জন করেছি আলহামদুলিল্লাহ। মাদরাসার পাঠ চুকিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে গ্রাজুয়েশন সম্পন্ন করেছি।

তথ্যপ্রযুক্তির ব্যাপক উৎকর্ষ এবং চতুর্থ শিল্প বিপ্লবের এই সময়ে ইংরেজি ভাষার গুরুত্ব নতুন করে বলার কিছু নেই। সকল দিক বিবেচনায় একজন মাদরাসার তালিমুল ইলমের জন্য এর গুরুত্ব আরও বেশি। কিন্তু একজন মাদরাসার ছাত্র হিসেবে আমি জানি, মাদরাসাগুলোতে এখনো ভালোভাবে ইংরেজি শেখার পরিবেশ নেই। তবে মজার বিষয় হচ্ছে, আমি এমন পরিবেশে থেকেই ইংরেজি শিখেছি‌; এমনকি আমার ইংরেজি শেখার জন্য কোনো টিচারের দরকার হয়নি। ফলে আমি খুব ভালো করে জানি, কীভাবে এই পরিবেশে থেকে সর্বাধিক কম সময়ে, নিজে নিজে, সবচেয়ে কার্যকর কলাকৌশল কাজে লাগিয়ে ইংরেজি ভাষা আয়ত্ত করতে হয়।

এই জায়গা থেকেই দীর্ঘদিন ধরে মাদরাসা শিক্ষার্থীদেরকে ইংরেজি শেখানোর উপর কাজ করছি আমি। এক্ষেত্রে আমার মূল দর্শন হলো, শিক্ষার্থীরা যেন ভাঙা ভাঙা মৌখিক ইংরেজি শেখার পরিবর্তে ইংরেজি ভাষার মৌলিক বিষয়গুলো সেলফ লার্নিংয়ের মাধ্যমে অত্যন্ত সহজে আত্মস্থ করতে পারে।

সে লক্ষ্যে একদম শুরু থেকে পূর্ণাঙ্গ সিরিজ তৈরি করছি আমি; এবং এটি সেই সিরিজের প্রথম বই। এই বইটির মাধ্যমে মাদরাসার একজন শিক্ষার্থী ইংরেজির প্রাথমিক পরিচয় থেকে শুরু করে মধ্যম পর্যায় পর্যন্ত ইংরেজি শিখতে পারবে খুব সহজেই ইনশাআল্লাহ।

হাতের লেখা থেকে শুরু করে যেকোনো ইংরেজি বাক্য পড়তে পারা, অর্থ বোঝা, দৈনন্দিন প্রয়োজনীয় সমস্ত শব্দ, গ্রামারের বেসিক-সহ সবগুলো বিষয় অত্যন্ত বোধগম্য ভাষায় এবং প্রচুর অনুশীলনীর মাধ্যমে মাদরাসা শিক্ষার্থীদের পরিচিত ধারায় আত্মস্থ করিয়ে দেওয়াই এই বইয়ের মূল উদ্দেশ্য।

বইয়ের নাম ইংলিশ ফর মাদরাসা ইস্টুডেন্টস
লেখক মাওলানা রাকিবুল ইসলাম  
প্রকাশনী ফাউন্টেন পাবলিকেশন্স
সংস্করণ প্রথম প্রকাশ, ২০২৪
পৃষ্ঠা সংখ্যা 176
ভাষা বাংলা

মাওলানা রাকিবুল ইসলাম