বই : দ্য ফাউন্ডার অব দ্য মোগল এম্পায়ার : জহিরুদ্দিন বাবর

মূল্য :   Tk. 700.0   Tk. 490.0 (30.0% ছাড়)
   

উপমহাদেশে মোগল সাম্রাজ্যের সূচনা ইতিহাসের এক যুগান্তকারী ঘটনা। বাদশাহ জহিরউদ্দিন মুহম্মাদ বাবর কর্তৃক প্রতিষ্ঠিত এই বংশ ১৫২৬-১৭০৭ খ্রিষ্টাব্দ পর্যন্ত প্রবল প্রতাপে ভারতবর্ষ শাসন করে। গৌরব ও আধিপত্যের এই যুগে মোগলরা ছিলেন পারস্যের সাফাবি ও তুরস্কের উসমানি সাম্রাজ্যের প্রতিদ্বন্দ্বী। তবে পলাশির যুদ্ধে পরাজয়ের পর (১৭৫৭ থেকে ১৮৫৭ খ্রিষ্টাব্দ) মোগল শাসকরা নামমাত্র শাসক ছিলেন। বস্তুত হিন্দুস্থানের মাটিতে বাদশাহ বাবর যে সাম্রাজ্যের সূচনা করেছিলেন, তার ইতিহাস যেমন সুন্দর ও সমুজ্জ্বল, তেমনি গৌরবময় ও সমৃদ্ধ।

গ্রন্থটি রচনায় বাদশাহ বাবরের জীবন ও কর্ম নিয়ে লেখা পুরানো ও নতুন দেড় শতাধিক উৎসগ্রন্থ থেকে প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করা হয়েছে। বিশেষত বাবরেরই আত্মজীবনীমূলক গ্রন্থ তুজকে বাবরিকে আকরগ্রন্থ হিসেবে গ্রহণ করা হয়েছে। এ ছাড়া বাবরকে নিয়ে রচিত বিভিন্ন বই থেকেও সহায়তা নেওয়া হয়েছে। তথ্য ও উৎস যাচাই করে বিশুদ্ধ মতটি উল্লেখ করা হয়েছে। ঐতিহাসিক ব্যক্তি, স্থান ও স্থাপনাগুলোর বর্তমান পরিচয়ও তুলে ধরা হয়েছে।

বাঙালি এবং মুসলিম হিসেবে আমাদের ইতিহাসের শিকড় মোগলদের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত; ফলে মোগল শাসকদের সম্পর্কে জানার প্রবল আগ্রহ রয়েছে অনেকের। কিন্তু বাংলা ভাষায় তাঁদের নিয়ে উল্লেখযোগ্য কোনো কাজ হয়নি এখনো। এই যে ঘাটতি, তার কিছুটা হলেও এই গ্রন্থের মাধ্যমে পূরণ হবে ইনশাআল্লাহ।

বইয়ের নাম দ্য ফাউন্ডার অব দ্য মোগল এম্পায়ার : জহিরুদ্দিন বাবর
লেখক ফাহাদ আবদুল্লাহ  
প্রকাশনী কালান্তর প্রকাশনী
সংস্করণ প্রথম প্রকাশ, ২০২৪
পৃষ্ঠা সংখ্যা 440
ভাষা বাংলা

ফাহাদ আবদুল্লাহ