বই : আবদুল্লাহ ইবনু জুবায়ের রা.

মূল্য :   Tk. 390.0   Tk. 273.0 (30.0% ছাড়)
   

খিলাফতে রাশিদার পর ইসলামি সাম্রাজ্যের নেতৃত্ব দিয়েছে বনু উমাইয়ারা। বক্ষ্যমাণ গ্রন্থটি ‘উমাইয়া খিলাফতের ইতিহাস’ সিরিজের দ্বিতীয় খণ্ড। এই খণ্ডে উমাইয়াদের দ্বিতীয় খলিফা ইয়াজিদের পরিচিতি ও তাঁর রাজনৈতিক ইতিহাস বর্ণনা করা হয়েছে। কারবালার মর্মান্তিক যুদ্ধ, হুসাইন রা.-এর শাহাদাত, ইয়াজিদকে অভিসম্পাত করা যাবে কি যাবে না, গ্রন্থটিতে এর সন্তোষজনক উত্তর পাওয়া যাবে।

হাররার যুদ্ধ, হাররা-পরবর্তী মদিনায় উমাইয়াদের লুটতরাজ, ইবনু জুবায়েরের সঙ্গে ইয়াজিদবাহিনীর যুদ্ধ, পবিত্র কাবায় অগ্নিকাণ্ড, ইয়াজিদের হঠাৎ মৃত্যু, ইয়াজিদের পরে মুআবিয়া ইবনু ইয়াজিদের খিলাফতলাভ, তাঁর পদত্যাগ ইত্যাদিও সবিশদ আলোচনা করা হয়েছে।

এই গ্রন্থে স্থান পেয়েছে আমিরুল মুমিনিন আবদুল্লাহ ইবনু জুবায়েরের জীবনবৃত্তান্ত, পিতা-মাতা ও স্ত্রী-সন্তানদের পরিচয়, তাঁর জ্ঞান, সাহসিকতা ইত্যাদির আলোচনা। তুলে ধরা হয়েছে ইবনু জুবায়ের কর্তৃক ইয়াজিদের বায়আত প্রত্যাখ্যান, মক্কাকে আন্দোলনের কেন্দ্র নির্বাচন এবং তাঁর বিদ্রোহের কারণসমূহ।

ইবনু জুবায়েরের হাতে মুসলিমবিশ্বের বায়আত, মারওয়ান ইবনুল হাকামের বিদ্রোহ, মারওয়ানের মৃত্যু এবং তাঁর উত্তরাধিকারী হিসেবে আবদুল মালিক ইবনু মারওয়ানের খিলাফতের মসনদে আরোহণের ইতিবৃত্তও তুলে ধরা হয়েছে। সব শেষে তুলে ধরা হয়েছে ইবনু জুবায়েরের অবরুদ্ধ হওয়া ও তাঁর শাহাদাতের বিবরণ, তাঁর খিলাফতের সমাপ্তির উপাখ্যান ও পতনের কারণসমূহ।

বইয়ের নাম আবদুল্লাহ ইবনু জুবায়ের রা.
লেখক ড. আলী মুহাম্মদ আস-সাল্লাবী  
প্রকাশনী কালান্তর প্রকাশনী
সংস্করণ 1 2022
পৃষ্ঠা সংখ্যা 272
ভাষা বাংলা

ড. আলী মুহাম্মদ আস-সাল্লাবী