বই : কিতাবুল মাগাজি (২ খণ্ড একত্রে)

মূল্য :   Tk. 1950.0   Tk. 975.0 (50.0% ছাড়)
   

জিহাদের বিধান মূলত উম্মাহর সম্মান শ্রেষ্ঠত্ব ও স্থায়িত্বের প্রতীক। এটি চিরন্তন ও অলঙ্ঘনীয় বিধান। ফলে নির্দ্বিধায় বলা যায়, যখনই উম্মাহ জিহাদকে ভুলে যাবে, তখনই গড়াগড়ি খাবে পতনের খাদে। হবে লাঞ্ছিত, অত্যাচারিত কিংবা কুফুরি শক্তির সেবাদাস।

অস্তিত্ব হারিয়ে ফেলাও অসম্ভব নয়। উম্মাহকে তলোয়ার রেখে কলম হাতে নিয়ে যদি সভ্যতা-সংস্কৃতির পাহাড় চূড়ায় বসে পা দুলাতেও দেখা যায়, তারপরও মুছে যেতে পারে মানচিত্র থেকে। নামাজ, রোজা, হজ ও জাকাত সবকিছু যদি ঠিকঠাক করেও যায়; কিন্তু ছেড়ে দেয় জিহাদ, তাহলে অধঃপতিত হতে সময় লাগবে না।

উম্মাহর ইতিহাসে রয়েছে এর অসংখ্য উদাহরণ। জ্ঞান-বিজ্ঞানের উন্নতি বাঁচাতে পারেনি স্পেনের মুসলমানদের। ইসাবেলা ও ফার্দিনান্দীয় ঝড় তাদের মুছে ফেলেছে আইবেরীয় উপদ্বীপ থেকে। ধর্মীয় বিধান নিয়ে বিতর্ক বাঁচাতে পারেনি বাগদাদকে চেঙ্গিজি সয়লাব থেকে।

বর্তমান সময়ে উম্মাহর করুণ পরিণতিও মূলত জিহাদ ভুলে থাকার কারণে। আর আফগানদের আজকের সম্মান ও মর্যাদা এই বিধানকে মর্যাদা দেওয়ার কারণে। মাগাজিন নববী বা নবীজির যুদ্ধ-ইতিহাসে রয়েছে উম্মাহর অস্তিত্বের প্রতিশেধক। বইটি পড়তে হবে আদ্যোপান্ত, অভিনিবেশ সহকারে। কারণ, নবীজির প্রতিটি যুদ্ধে রয়েছে সর্বকালের উম্মাহর সার্বিক সমস্যার দীপ্ত পথনির্দেশনা। বইটি হোক এই চেতনাহীন উম্মাহর চেতনা ও ইমান জাগানোর খোরাক।

বইয়ের নাম কিতাবুল মাগাজি (২ খণ্ড একত্রে)
লেখক আহমাদ রিফআত  
প্রকাশনী আকীল পাবলিকেশন
সংস্করণ প্রথম প্রকাশ, ২০২৪
পৃষ্ঠা সংখ্যা 1104
ভাষা বাংলা

আহমাদ রিফআত