বই : ওয়ার এগেইনস্ট বয়েজ

বিষয় : বিবিধ
মূল্য :   Tk. 550.0   Tk. 413.0 (25.0% ছাড়)
   

চতুর্দিকে নারী আন্দোলনের জয়জয়কার। নারী নির্যাতিত, নারী বৈষম্যের শিকার, নারীই বারবার ঠকে যায় এবং আরো অনেক কিছু। এভাবে করে করে নারীবান্ধব নীতি গড়ে ওঠে; শিক্ষা থেকে শুরু করে বিভিন্ন অঙ্গনে তাদের জন্য বরাদ্দ করা হয় একের পর এক সুবিধা।

এগুলো ইতিবাচক। নারীরা অনেক ক্ষেত্রেই নির্যাতনের শিকার হয়েছেন, ভুল অনেক ধারণার কারণে তারা অনেক ক্ষেত্রেই হয়েছেন অবহেলার পাত্র। কিন্তু নারীদের প্রতি বৈষম্য দূর করতে গিয়ে ভুলে ভরা গবেষণা আর চিন্তাধারার একচেটিয়া প্রভাব এই বিষয়টিকে নিয়ে গেছে সম্পূর্ণ ভুল দিকে। নারীকে এগিয়ে নিতে গিয়ে পিছিয়ে দেওয়া হচ্ছে পুরুষকে। নারীর প্রতি বৈষম্য দূর করতে গিয়ে পুরুষকে করা হচ্ছে বৈষম্য আর অবহেলার শিকার। পুরুষরা পিছিয়ে পড়ছে সর্বত্র–পড়াশোনায়, কর্মক্ষেত্রে এবং জীবনের নানা অঙ্গনে। এই কথাগুলো অধিকাংশের কাছেই অতিরঞ্জিত বলে মনে হলেও সুস্পষ্ট প্রমাণাদি থেকেই এগুলো বের হয়ে এসেছে আজ।

“দ্যা ওয়ার এগেইনস্ট বয়েজ” বইটিতে ক্রিস্টিনা হফ সমারস তার দুর্দান্ত লেখনীতে তুলে ধরেছেন নিজ দেশ মার্কিন যুক্তরাষ্ট্রের মারাত্মক অবস্থা। কীভাবে সেখানে পুরুষদের সব জায়গায় মারাত্মক নেতিবাচকতার শিকার হতে হচ্ছে, কীভাবে নারীবাদী লবির অপপ্রচার ও রাষ্ট্রযন্ত্রের একের পর এক ভুল নীতির করুণ শিকারে পরিণত হচ্ছে আমাদের ছেলেরা–তার এক বাস্তব চিত্র তিনি সেখানে তুলে ধরেছেন। তথ্যপ্রমাণ আর শক্তিশালী যুক্তিতে সমৃদ্ধ এই লেখাটি পড়ে লেখিকার সুরে সুর মিলিয়ে আপনিও বলতে বাধ্য হবেন –

প্রচলিত এই ব্যবস্থা আমাদের ছেলেদের বিরুদ্ধে ঘোষণা করেছে অনন্ত এক যুদ্ধ।

সেই যুদ্ধের বিবরণীই আপনাকে জানাবে এই বইটি।

বইয়ের নাম ওয়ার এগেইনস্ট বয়েজ
লেখক ক্রিস্টিনা হফ সমারস  
প্রকাশনী প্রজন্ম পাবলিকেশন
সংস্করণ 1 2023
পৃষ্ঠা সংখ্যা 270
ভাষা বাংলা

ক্রিস্টিনা হফ সমারস