বই : দ্য সিক্রেট ওয়ার ইন আফগানিস্তান

বিষয় : ইতিহাস
মূল্য :   Tk. 600.0   Tk. 474.0 (21.0% ছাড়)
   

সম্প্রতি আফগানিস্তানের মাটিতে আমেরিকা-তালেবান যুদ্ধের সমাপ্তি হলো। ৯/১১ হামলার ফলশ্রুতিতে আল-কায়েদাকে নির্মুল ও আশ্রয়দাতা তালেবানকে ক্ষমতা থেকে অপসারণের উদ্দেশ্যে ২০০১ সালের শেষদিকে আফগানিস্তান আক্রমণ করে আমেরিকা। কিন্তু আল-কায়েদাকে দমনে সিআইএ, আইএসআই এবং আমেরিকান সৈন্যদের সম্মিলিত প্রচেষ্টাও ব্যর্থতায় পর্যবসিত হয়।

আফগান যুদ্ধের সাথে পাকিস্তানের নামটিও ওতপ্রোতভাবে জড়িত। যুদ্ধের ফলে তারাও স্থিতিশীলতা হারিয়ে ফেলে। এক পর্যায়ে তারা আমেরিকাকে সাহায্য করতে শুরু করে। আমেরিকাকে সহায়তার ক্ষেত্রে পাকিস্তানের সামরিক কর্তাব্যক্তি ও আই.এস.আই-এর ভূমিকা ছিল রহস্যের মতো। যাহোক, আল-কায়েদা ও তালেবানকে নির্মুল করতে গিয়ে আমেরিকাকে প্রচুর প্রাণ ও অর্থসম্পদের বলি দিতে হয়েছে। তাদের নীতি বিবর্জিত পদক্ষেপের জন্য প্রাণ হারিয়েছে আফগানিস্তান ও পাকিস্তানে অসংখ্য মানুষ। বিশেষ করে আমেরিকার ড্রোন হামলায় প্রাণ হারিয়েছে অগণিত নিরীহ লোক।

নিজেদের পলিসি বাস্তবায়ন করতে মিলিয়ন মিলিয়ন ডলার খরচ এবং সেনাবাহিনী ও অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করেও সুপারপাওয়ার আমেরিকার চরম ব্যর্থ হয়। তাদের সেই ব্যর্থতার নেপথ্যে থাকা অনেক জানা-অজানা প্রশ্ন ও উত্তরের দিকেই আলোকপাত করা হয়েছে ‘দ্য সিক্রেট ওয়ার ইন আফগানিস্তান’ বইটিতে।

আফগান-আমেরিকান যুদ্ধের পর্দার সেই পেছনের গল্পে আপনাকে স্বাগতম…

বইয়ের নাম দ্য সিক্রেট ওয়ার ইন আফগানিস্তান
লেখক স্টিভ কোল  
প্রকাশনী প্রজন্ম পাবলিকেশন
সংস্করণ 1 2021
পৃষ্ঠা সংখ্যা 424
ভাষা বাংলা

স্টিভ কোল