বই : হায়াতুল হায়াওয়ান (১-৩ খণ্ড একত্রে)

বিষয় : বিবিধ
মূল্য :   Tk. 1800.0   Tk. 990.0 (45.0% ছাড়)
 

'হায়াতুল হায়াওয়ান' গ্রন্থে ১০৬৯টি প্রাণীর জীবনকথা আলোচিত হয়েছে। এই গ্রন্থটিতে যে সকল প্রাণীর বিস্তারিত আলোচনা হয়েছে, তার সংখ্যা হল ৭৩১টি। তবে একই স্বভাব ও ধরনের বিভিন্ন প্রাণীর আলোচনাও তাতে করা হয়েছে।

'হায়াতুল হায়াওয়ান' গ্রন্থ পাঠকারীদের ২টি বিষয়ে সতর্ক থাকা খুবই জরুরি।

প্রথমতঃ- 'হায়াতুল হায়াওয়ান' কোন এমন কিতাব নয় যার উপর হাদীস,ফিক্বাহ এবং ইসলামী জ্ঞান শাখার বুনিয়াদ স্থাপন করা যায়। আর এটা ইলমে শরীয়তের প্রমাণাদিও বের করা যায় না। এজন্য রেওয়ায়েত ও মাস'আলা সমূহের বিষয়ে প্রামাণ্য ও অপ্রামাণ্য সম্পর্কে অভিমত ব্যাক্ত করা নিস্প্রয়োজন। কারণ এটা শরীয়তের দলীলভিত্তিক গ্রন্থ নয়।

দ্বিতীয়তঃ- এর লেখার ধরণ ও প্রকৃতি এ কথারই ঈঙ্গিত করে যে, গ্রন্থে নিজের চেষ্টা ও পরিশ্রমের দ্বারা বিভিন্ন প্রাণী সম্পর্কে যা কিছু তথ্য বিশ্লেষণ সংগ্রহ করতে সক্ষম হয়েছেন, তা পর্যায়ক্রমে সাজাতে চেয়েছেন। বর্ণিত বিষয়বস্তুর উপর আরোও অনেক জানার ও গবেষণার অবকাশ রয়েছে। পরবর্তীতে যারা এ বিষয়ে গবেষণা করতে চায়, তাদের জন্য পথ খোলা রয়েছে। এজন্য এ গ্রন্থে উল্লেখিত বিষয়বস্তুর আলোচনার উপর পূর্ণ আস্থা স্থাপন করা বা না করায় কোন বাধ্য-বাধকতা নেই; বরং এ গ্রন্থকে সে দৃষ্টিভঙ্গি নিয়েই অধ্যয়ন করা উচিত, যা লেখক উপস্থাপন করতে প্রয়াস পেয়েছে।

সর্বোপরি এ কথাটি মনে রাখা দরকার যে, 'হায়াতুল হায়াওয়ান' বর্তমান উন্নত প্রাণী বিজ্ঞানের পথ-যাত্রাকে অনেকাংশে মসৃন বিস্তৃত করে তুলেছে। এজন্য 'হায়াতুল হায়াওয়ান' কে প্রাণী বিজ্ঞানের আংশিক বিশ্বকোষ বলা হলে ভুল হবে না। মূলতঃ- মুসলিম মনীষীরাই যে প্রাণীবিজ্ঞানকে বিজ্ঞান হিসেবে দাঁড় করিয়েছেন। এবং এ বিষয়ে বিশ্ববাসীর দৃষ্টি নিবদ্ধ করেছেন তা নতুন করে বলার অপেক্ষা রাখে না। তবে 'হায়াতুল হায়াওয়ান' গ্রন্থটি পশু পাখির জীবনেতিহাসের উপর লিখিত হলেও আরবী সাহিত্যের ফল্গুধারা এর শুরু থেকে শেষ পর্যন্ত লক্ষ্য করা যায়। এ বিষয়ে কারো কোনো দ্বিমত আছে বলে মনে হয় না।

আশা করি বইটি পড়ে হায়াওয়ান সম্পর্কে কিছুটা হলেও জ্ঞান অর্জন করতে পারবেন।

ইনশাআল্লাহ.....!!!

বইয়ের নাম হায়াতুল হায়াওয়ান (১-৩ খণ্ড একত্রে)
লেখক
প্রকাশনী আশরাফিয়া বুক হাউস
সংস্করণ প্রথম প্রকাশ, ২০২০
পৃষ্ঠা সংখ্যা 606
ভাষা বাংলা