বই : অন্য এক পৃথিবী

মূল্য :   Tk. 180.0   Tk. 99.0 (45.0% ছাড়)
 

অন্য এক পৃথিবী বইয়ের লেখক ইলিয়াস হাসানের কথা:  নিষ্ঠুর এক সময়ের সঙ্গে এখন আমরা বসবাস করছি। প্রতিনিয়ত আমাদের সুন্দর স্বপ্নগুলো আহত ও নিহত হয়ে যাচ্ছে চোখের সামনে। স্বপ্নের ভাষাহীন আর্তচিৎকার স্পর্শ করছে না আমাদের বিবেককে। হৃদয়ের পদ্মপুকুরে স্বপ্নেরা এখন আর ভেসে বেড়ায় না।

হৃদয়ের উন্মীলিত আকাশে কেবলই ছেয়ে আছে একরাশ কালো মেঘ। আগাছা আর পরগাছায় ভরে ওঠেছে আমাদের উঠোন।

আমাদের প্রজন্ম ক্রমেই অগ্রসর হচ্ছে অন্ধকারের দিকে। তথ্য-প্রযুক্তি আর জ্ঞান-বিজ্ঞানে উন্নত হলেও নৈতিক অবক্ষয়ের সর্বনাশা শিকার হচ্ছে তারা। নীতিহীনতা, অশ্লীলতা আর কদর্যের মেঘে ভরে গেছে বিবেকের আকাশ। সে আকাশ এখন অন্ধকারাচ্ছন্ন। সেখানে চাঁদ ওঠে না। তারার মেলা বসে না।

কিন্তু কেন?
তার কারণ হলো, তাদের সামনে সত্যের আলোর ফোয়ারা তুলে ধরা হয় না। ভালোবাসার নন্দিত কাননের সন্ধান দেয়া হয় না। গৌরবময় ইতিহাসের বর্ণিল আভা তাদের চোখে ছড়ানো হয় না। আদর্শের বীজ তাদের অন্তর-জমিনে প্রোথিত হয় না। একটা শিশুর বুঝে ওঠার শুরুলগ্ন থেকে তাদের সামনে কেবলই অসুন্দরের সমারোহ। কেবলই নোংরামি, কদর্য, অশ্লীলতা, নীতি ও আদর্শহীনতার পেলব মেখে দেয়া হয় তাদের সুকোমল অন্তরে।

তারপর এই শিশুই এক সময় বড় হয়ে অবস্থান নেয় চির সত্যের বিরুদ্ধে। সে ছুটতে থাকে অন্ধকার সীমানার দিকে। নিজের গোমরাহীর সঙ্গী করে নেয় আরো অসংখ্যজনকে।

বৈরী সময়ের এই কদর্য দূর হোক। মানুষের অন্তরে, বিশেষ করে শিশু-কিশোরদের অন্তরের কাননে ফুটুক সত্যের সুরভীত ফুল। সে ফুলের সৌরভে বিমোহিত হোক পৃথিবীর সর্বত্র।

'এই পবিত্র প্রেরণায় 'অন্য এক পৃথিবী' নামে আমার এই ছোট্ট গল্পের আয়োজন। একে শুধু গল্পের বিচারে দেখা নয়, এর ভেতরে ঈমানের সুগন্ধি আর সত্যের বর্ণিল আভা খুঁজে নেয়া পাঠকের জন্য সহজ হবে বলে আশা রাখি ইনশাআল্লাহ। বইটি সফলতার পেছনে যাদের সহযোগিতা পেয়েছি, সবার কাছে কৃতজ্ঞ। আল্লাহপাক আমাকে এবং সব শ্রেণীর পাঠককে উভয়কালীন সফলতা দান করুন। আমীন।

বইয়ের নাম অন্য এক পৃথিবী
লেখক ইলিয়াস হাসান  
প্রকাশনী আশরাফিয়া বুক হাউস
সংস্করণ পঞ্চম মুদ্রণ, জানুয়ারি ২০২০
পৃষ্ঠা সংখ্যা 140
ভাষা বাংলা

ইলিয়াস হাসান