বই : আকাবিরের স্মৃতিচারণ

মূল্য :   Tk. 160.0   Tk. 88.0 (45.0% ছাড়)
 

আকাবিরের স্মৃতিচারণ বইয়ের লেখকের কথা:

পূর্ববর্তী বুযুর্গ, আকাবির-মনীষীদের স্মৃতিচারণ-ঘটনাবলি মানুষের আত্মশুদ্ধির জন্য বিরাট উপকারী। অন্তরে প্রভাব সৃষ্টিকারী। কারণ তাঁদের ঘটনাবলী ইসলামী বিধি-বিধানের বাস্তব রূপায়ণ। যা প্রিয় নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম, সাহাবায়ে কেরাম, তাবেঈন, তাবে-তাবেঈন ও আয়িম্মায়ে মুজতাহিদীন ..... হতে আজকের দিন পর্যন্ত চলে আসছে। তাইতো দেখা যায় লম্বা-চওড়া ওয়াজ-বক্তৃতার মুকাবিলায় কোনো বুযুর্গের একটি ঘটনা মানুষের হৃদয়ে গভীর রেখাপাত করে। আর এজন্যই প্রত্যেক যুগের লিখকবৃন্দ বুযুর্গ ও আকাবির- মনীষীদের ঘটনাবলি সংকলন করে উম্মতের জন্য সংরক্ষণ করেছেন।

এই শেষ যুগে মহান আল্লাহ উলামায়ে দেওবন্দকে এই বৈশিষ্ট্য দান করেছেন যে, তাঁরা শুধু নিজেদের লিখনী ও বক্তৃতার দ্বারাই নয়; বরং আমল-আখলাক ও চাল-চলন দ্বারাও প্রিয় নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম, সাহাবায়ে কিরাম ও তাবেঈনের স্মৃতিকে জাগ্রত করেছেন। তাঁদের অনেকেরই স্বতন্ত্র জীবনীগ্রন্থ রচিত হয়েছে। সেসব গ্রন্থ হতে তাঁদের ইখলাস, তাকওয়া, বিনয় ও ত্যাগ-কুরবানী সম্বলিত হৃদয়স্পর্শী কিছু কাহিনীমালার সমন্বিত রূপই হলো "আকাবিরের স্মৃতিচারণ"।

তবে গল্পের টানে টানে পাঠকদের উপকারের কথা ভেবে আকাবিরে দেওবন্দ ছাড়াও অন্যান্য বুযুর্গদের প্রাসঙ্গিক কিছু ঘটনাবলি সংকলন করা হয়েছে। আশা করি পাঠক মাত্রই সেগুলোর প্রভাব ও ফল উপলব্ধি করতে সক্ষম হবেন ইনশাআল্লাহ।

গল্পগুলো পড়ে একজন পাঠকও যদি উপকৃত হন এবং তাদের মতো জীবন গঠনে উদ্বুদ্ধ হন তবে আমাদের শ্রম স্বার্থক বলে মনে করব।

আমরা বইটিকে যথাসাধ্য সুন্দর ও নির্ভল করার চেষ্টা করেছি, তা সত্ত্বেও যদি কোথাও কোনো অসঙ্গতি দৃষ্টিগোচর হয়, তাহলে আমাদেরকে অবগত করলে পরবর্তী সংস্করণে শুধরে নিবো ইনশাআল্লাহ।

অবশেষে মহান আল্লাহর দরবারে প্রার্থণা জানাই, তিনি যেন এই বইয়ের সাথে সংশ্লিষ্ট সকলকে কবুল করে নেন। আমীন!
২৫/১০/২০০৮ইং
ওমর ফারুক
মিরপুর-ঢাকা

বইয়ের নাম আকাবিরের স্মৃতিচারণ
লেখক
প্রকাশনী আশরাফিয়া বুক হাউস
সংস্করণ সপ্তম প্রকাশ, ফেব্রুয়ারী ২০১৯
পৃষ্ঠা সংখ্যা 104
ভাষা বাংলা