বই : মৌলিক কম্পিউটার শিক্ষা

মূল্য :   Tk. 700.0   Tk. 560.0 (20.0% ছাড়)
 

কম্পিউটার ব্যবহারের পূর্বে এর ব্যবহারিক শিক্ষা গ্রহণ অত্যন্ত জরুরি। মৌলিক কম্পিউটার শিক্ষা বইটি কম্পিউটারের মৌলিক বিষয়সহ আধুনিক প্রযুক্তির তত্ত্বীয় ও ব্যবহারিক শিক্ষার সমন্বিত প্রয়াস। একজন কম্পিউটার শিক্ষার্থী ও ব্যবহারকারীকে প্রাথমিক পর্যায়ে যে মৌলিক বিষয়গুলো শিখতে হয় সে বিষয়গুলো এখানে বিশদভাবে আলোচনা করা হয়েছে। সেই সঙ্গে আরও প্রাপ্তির বিষয় এই যে, এখানে প্রতিটি মৌলিক বিষয়ের অনুশীলনের ছবি ব্যবহার করা হয়েছে যাতে শিক্ষার্থী ও ব্যবহারকারী খুব সহজে আয়ত্ত করতে পারে।


বাংলাদেশের বিভিন্ন টেকনিক্যাল ইনস্টিটিউট ও কম্পিউটার শিক্ষার্থীদের পাঠ্যসূচি অনুসরণে এবং কম্পিউটার পাঠকসমাজের চাহিদা ও প্রয়োজনীয়তার প্রতি লক্ষ রেখে বইটি প্রণীত হয়েছে। এ বইটি সর্বমোট নয়টি অধ্যায়ে বিভক্ত করে উপস্থাপন করা হয়েছে। এগুলো হচ্ছেÑ কম্পিউটারবিষয়ক তত্ত্বীয় জ্ঞান; মাইক্রোসফট অফিস ও মাইক্রোসফট ওয়ার্ড ২০১৯, মাইক্রোসফট ওয়ার্ড ২০০৩; স্প্রেডশিট অ্যানালাইসিস প্রোগ্রাম মাইক্রোসফট এক্সেল ২০১৯, মাইক্রোসফট এক্সেল ২০০৩; প্রেজেন্টেশন প্রোগ্রাম মাইক্রোসফট পাওয়ারপয়েন্ট ২০১৯, মাইক্রোসফট পাওয়ারপয়েন্ট ২০০৩; মাইক্রোসফট অ্যাক্সেস ড্যাটাবেজ প্রোগ্রাম ২০১৯; হার্ডওয়্যার মেইনটেন্যান্স এবং ট্রাবলশুটিং; ইন্টারনেট, ই-মেইল ও নেটওয়ার্কিং; ই-নথি ব্যবহারবিধি; ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে তথ্যপ্রযুক্তির ব্যবহার প্রভৃতি।


মৌলিক কম্পিউটার শিক্ষা বইটি অধ্যয়নে দেশ-বিদেশের সকল কম্পিউটার শিক্ষার্থী ও ব্যবহারকারী খুব সহজে কম্পিউটারের তত্ত্বীয় ও ব্যবহারিক শিক্ষা অর্জন করবে এই আমার বিশ্বাস।

-ড. মোসাদ্দেক হোসেন কামাল তুষার
প্রফেসর
কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ
ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি অনুষদ
ঢাকা বিশ্ববিদ্যালয়

বইয়ের নাম মৌলিক কম্পিউটার শিক্ষা
লেখক মনিরুজ্জামান রোহান  
প্রকাশনী অনিন্দ্য প্রকাশ
সংস্করণ প্রথম প্রকাশ, ২০২৩
পৃষ্ঠা সংখ্যা 336
ভাষা বাংলা

মনিরুজ্জামান রোহান