বই : মহামারীর ইতিহাস

বিষয় : গবেষণা
প্রকাশনী : অন্যধারা
মূল্য :   Tk. 480.0   Tk. 394.0 (18.0% ছাড়)
 

চীনের উহান প্রদেশ থেকে প্রাণঘাতী করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঘটার পর বিশ্বের বিভিন্ন দেশের গণমাধ্যমে ‘মহামারী’ বিষয়ক অপপ্রচার ও অসত্য তথ্যের উপস্থাপন প্রথম নজরে আসে। এখানে শত-সহস্র বছরের নানা মহামারী সম্পর্কিত ঘটনাকে ঐতিহাসিক বাস্তবতা উপেক্ষা করে মনগড়াভাবে ব্যাখ্যা করতে দেখা যায়।
ইতিহাস বিষয়ের একজন শিক্ষক ও পাঠক হিসেবে বিষয়টি লেখককে বেশ পীড়া দেয়। মহামারী কিভাবে ইতিহাসকে পাল্টে দিয়েছে সে সম্পর্কে বিস্তারিত জানার প্রবল আগ্রহ থেকে লকডাউনের পুরোটা সময় লেখক পার করেছেন মহামারী সম্পর্কিত ঐতিহাসিক তথ্য অনুসন্ধান ও তার বিশ্লেষণধর্মী পাঠে।
শুরুর দিকে একজন পাঠক হিসেবে নিজে জানার উদ্দেশ্যেই মহামারী সম্পর্কিত নানা তথ্য অনুসন্ধান করেছেন লেখক। তারপর এক পর্যায়ে মহামারী বিষয়ে আগ্রহীদের সঙ্গে তথ্য বিনিময়ের উদ্দেশ্যেই লেখার শুরু। প্রায় ছয়মাস নিরলস শ্রম দেওয়ার ফলে অবশেষে আলোর মুখ দেখছে ‘মহামারীর ইতিহাস’।
অসংখ্য গবেষণা প্রবন্ধ ও পুস্তকে প্রাপ্ত তথ্য-উপাত্ত বিশ্লেষণের মাধ্যমে বর্তমান গ্রন্থে জাস্টিনিয়ানের প্লেগ থেকে শুরু করে ব্ল্যাক ডেথ, স্প্যানিশ ফ্লু, গুঁটিবসন্ত, বিভিন্ন দেশীয় যক্ষ্মা, কলেরা, ম্যালেরিয়া, এইডস, সার্স, মার্স, নিপাহ ও ইবোলার মতো দুর্যোগ ও মহামারী সম্পর্কিত তথ্যাদিকে যৌক্তিক প্রেক্ষাপটে তুলে ধরা হয়েছে।
তথ্য-উপাত্তের বিশ্লেষণমূলক উপস্থাপনার মাধ্যমে গ্রন্থটিকে সমৃদ্ধকরণের পাশাপাশি ভাষাগত স্পষ্টতা নিশ্চিতকল্পেও চেষ্টার কোন ত্রুটি রাখা হয়নি। সংক্রামক রোগ ও মহামারী বিষয়ক গবেষকদের পাশাপাশি ইতিহাস পাঠে আগ্রহীদের চাহিদা পূরণে গ্রন্থটি বিশেষভাবে সক্ষম হবে বলে আশা করা যায়।

বইয়ের নাম মহামারীর ইতিহাস
লেখক মো: আদনান আরিফ সালিম  
প্রকাশনী অন্যধারা
সংস্করণ
পৃষ্ঠা সংখ্যা
ভাষা

মো: আদনান আরিফ সালিম