বই : দি রাইজ অব ইসলাম অ্যান্ড দি বেঙ্গল ফ্রন্টিয়ার ১২০৪ – ১৭৬০

প্রকাশনী : অন্যধারা
মূল্য :   Tk. 600.0   Tk. 492.0 (18.0% ছাড়)
 

আশপাশে কোনো মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ না থাকা সত্ত্বেও এবং ইসলামের সূতিকাগার আরব দুনিয়া থেকে অনেক দূরে অবস্থিত বাংলাদেশ কেন বিপুলভাবে মুসলমান সংখ্যাগরিষ্ঠ দেশ তা নিয়ে অনেকের মধ্যেই প্রশ্নের সৃষ্টি হয়।

একসময়ে পুরো ভারতবর্ষ মুসলমান শাসনাধীনে থাকার সত্ত্বেও রাজধানী দিল্লি, আগ্রা প্রভৃতি এলাকায় মুসলিম সংখ্যাগরিষ্ঠতা সৃষ্টি হয়নি, অথচ ওই সময় প্রত্যন্ত বিবেচিত একটি এলাকায় ইসলামের এভাবে বিকাশ কেন হয়েছে? এমনকি বাঙলায় মুসলমান শাসন যুগের প্রথম দিককার রাজধানীগুলোতে কেন মুসলমানেরা তেমন সংখ্যাগরিষ্ঠ নয় কেন?

তা ছাড়া বাংলাভাষাভাষী হওয়া সত্ত্বেও পশ্চিমবঙ্গে হিন্দু সংখ্যাগরিষ্ঠতা কেন? এসব প্রশ্নের জবাব দেওয়ার অনেক চেষ্টা চালানো হয়েছে। নানা সময়ে অনেক বিশেষজ্ঞ এ নিয়ে তথ্য ও তত্ত্বপূর্ণ বক্তব্য দিয়েছেন। কিন্তু তারপরও বেশ ফাঁক দেখা যায়। এই প্রেক্ষাপটেই বর্তমান গ্রন্থটির আত্মপ্রকাশ।

আরো প্রশ্ন আছে। বাংলাদেশের মুসলমানেরা কি মধ্যপ্রাচ্য ও অন্যান্য দেশ থেকে আসা মুসলিমদের বংশধর? নাকি তারা এ দেশের আদি বাসিন্দা? বাংলাদেশে ইসলাম কি চট্টগ্রাম বা অন্য কোনো সমুদ্র বন্দর হয়ে এসেছে নাকি স্থলপথে এসেছে? বাংলাদেশের মুসলমানেরা বিপুল সংখ্যাগরিষ্ঠতায় কেন সুন্নি ও হানাফি মাজহাবের অনুসারী? এ বইতে এসব প্রশ্নের জবাব দেওয়ার চেষ্টা করা হয়েছে।

বইয়ের নাম দি রাইজ অব ইসলাম অ্যান্ড দি বেঙ্গল ফ্রন্টিয়ার ১২০৪ – ১৭৬০
লেখক রিচার্ড এম. ইটন  
প্রকাশনী অন্যধারা
সংস্করণ
পৃষ্ঠা সংখ্যা
ভাষা

রিচার্ড এম. ইটন