বই : সম্ভাবনার অর্থনীতি

প্রকাশনী : অন্যপ্রকাশ
মূল্য :   Tk. 150.0   Tk. 113.0 (25.0% ছাড়)

সম্ভাবনার অর্থনীতি বইটির লেখকের ভূমিকা থেকে:

অর্থনীতি ও সমাজ বিষয়ে লিখছি সেই চুয়াত্তর সাল থেকে। প্রথমে মূলত লিটল ম্যাগাজিন বা দেয়াল পত্রিকায়। পত্রিকায় প্রকাশ শুরু আটাত্তর সাল থেকে। আশির দশকের মাঝামাঝি থেকে নব্বইয়ের শুরুর দিক পর্যন্ত কিছুটা ছেদ পড়েছিল পেশার কারণে। নব্বয়েরই প্রথম ভাগে ডেইলি স্টার এবং ফিনালসিয়াল এক্সপ্রেসের সৌজন্যে আবার শুরু। নিয়মিত লিখছি ২০০২ সাল থেকে। প্রকাশিত লেখার সংখ্যা প্রায় পাঁচশ'। বিষয় মূলত অর্থনীতির গতি-প্রকৃতি-উন্নয়নের চ্যালেঞ্জ, বাজার অর্থনীতি, রাজনৈতিক অর্থনীতি ও আন্তর্জাতিক উন্নয়ন।

লিখতে গিয়ে প্রচুর শিখেছি ড. আকবর আলি খান, অধ্যাপক ওয়াহিদ উদ্দিন মাহমুদ, মির্জা আজিজুল ইসলাম, ড. জাহিদ হোসেন, বাংলাদেশ ব্যাংকের ড. সালেহ উদ্দিন আহমেদ, আল্লাহ মালিক কাজেমী এবং হাবিবুল্লাহ বাহারের কাছে। প্রচুর সহযোগিতা পেয়েছি আমার বর্তমান এবং পূর্বতন ব্যাংকের সহকর্মীদের কাছ থেকে। ব্যাপক উৎসাহ যুগিয়েছেন সাবেক বাংলাদেশ ব্যাংকের গভর্নর তত্ত্বাবধায়ক সরকার প্রধান ড. ফখরুদ্দীন আহমেদ, বর্তমান বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান, প্রথম আলো সম্পাদক মতিউর রহমান ও এবং ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনাম।

ধন্যবাদের শেষ নেই প্রথম আলোর আব্দুল কাইয়ুম মুকুল, এ কে এম জাকারিয়া, ডেইলি স্টারের ইনাম আহমেদ, অরুণ দেবনাথ, সমকালের অজয় দাসগুপ্ত এবং ফিনানসিয়াল এক্সপ্রেসের শামসুল হক জাহিদ। তাঁরা অনেক যত্ন করে আমার লেখাগুলো ছাপিয়েছেন।

আমার সহধর্মিণী ও বিশিষ্ট অর্থনীতিবিদ ড. ফাহমিদা খাতুন বিভিন্ন সময়ে তথ্য- উপাত্ত দিয়ে সহায়তা করেছেন, মূল্যবান পরামর্শ দিয়েছেন। উৎসাহ তো দিয়েছেনই। আমার প্রিয় সন্তান ফাহমিদ রশীদও আমার লেখায় অনেক সময় উৎসাহিত হয়েছে। উৎসাহিত করেছে বাবাকেও। উৎসাহ যুগিয়েছেন অনুজপ্রতিম পেপার রাইমের এ.জেড.এম.সাইফুদ্দিন ও সহপাঠী মিজানুর রহমান।

সম্ভাবনার অর্থনীতি আমার পঞ্চম বই। আমার বেশিরভাগ বইয়েরই প্রকাশক অন্যপ্রকাশ। তার স্বত্বাধিকারী মাজহারুল ইসলামের কাছেও আমি কৃতজ্ঞ তাঁর সৌহার্দ্যের জন্য। কৃতজ্ঞ আমার ক্যাডেট কলেজের সকল শিক্ষক, স্কুল-কলেজ, বিশ্ববিদ্যালয়ের সব সহপাঠী, আমার বন্ধুসুলভ পিতা মমিনুল হক ভুইয়া, মামা অধ্যাপক শফিকুল ইসলাম এবং বড়বোন শিক্ষিকা সাইদা কামালের কাছে।

ড. আকবর আলি খান গেল ২০ বছর ধরে আমাকে স্নেহধন্য করে রেখেছেন। তাঁর কাছে আমার শেখার শেষ নেই। তিনি আমার একটি ছাড়া প্রতিটি বইয়েরই মুখবন্ধ লিখেছেন। তাঁকে আমার ধন্যবাদেরও শেষ নেই।

আমি বাংলাদেশকে ভালোবাসি, অনেক অনেক ভালোবাসি। মনেপ্রাণে চাই দেশটি আমার এগিয়ে যাক। এগিয়ে যাক এদেশের সব রাজনৈতিক দল, উদ্যোক্তা সমাজ, লেখক, কৃষক, শ্রমিক এবং মজুরেরাও। বাংলাদেশ চিরজীবী হোক।

বইয়ের নাম সম্ভাবনার অর্থনীতি
লেখক মামুন রশীদ  
প্রকাশনী অন্যপ্রকাশ
সংস্করণ প্রথম প্রকাশ, ২০১১
পৃষ্ঠা সংখ্যা 70
ভাষা বাংলা

মামুন রশীদ