বই : বাংলাদেশ ও বাঙালি রেনেসাঁস, স্বাধীনতা চিন্তা ও আত্মানুসন্ধান

মূল্য :   Tk. 75.0   Tk. 56.0 (25.0% ছাড়)
 

বিগত সহস্রাব্দে ইউরোপীয় ভাষাসমূহ যেমন ইংরেজি, ফরাসি, জার্মান, ইতালীয় প্রভৃতি তাদের অবয়ব পেয়েছে তেমনি এই উপমহাদেশের বিভিন্ন লৌকিক ভাষা—বাংলা তাদের মধ্যে অন্যতম ও সমৃদ্ধতম—এই এক হাজার বছরেই গড়ে উঠেছে। কিন্তু সদ্য ফেলে আসা এই হাজার বছরের বাংলার আর্থ-সামাজিক মুখ্যত রাষ্ট্রীয় ইতিহাসে ভাঙাগড়ার প্রবাহ নিরন্তর অব্যাহত ছিল।

সেই প্রবাহে সবচেয়ে বিক্ষুব্ধ কালটি হল গত আড়াই শ’ বছর। এই আড়াই শ’ বছরে ঔপনিবেশিক ও নব্য-ঔপনিবেশিক শোষণে বাংলাদেশ কী নির্মমভাবে শোষিত হয়েছে এবং এখনো হচ্ছে, কীভাবে এই ভূখণ্ড পৃথিবীর সমৃদ্ধতম একটি অঞ্চল থেকে দরিদ্রতম একটি অঞ্চলে পরিণত হল, বর্তমানে বিশ্বায়নের যুগে তার সামাজিক অর্থনীতি কোন পথে যাচ্ছে—এইসব প্রশ্নের উত্তর খোঁজার চেষ্টা করেছি। আমার বাংলাদেশ : রাষ্ট্র ও সমাজ এবং সামাজিক অর্থনীতির স্বরূপ বইতে।

কিন্তু একথা ভোলা বোধ হয় ঠিক হবে না এই সময়কালে বিত্তের ক্ষেত্রে বাঙালির দীনতা চরমে পৌছলেও, চিত্তের ক্ষেত্রে তার অর্জন হয়তো খুব কম নয়। এই সময়ে মননশীলতার ক্ষেত্রে শিল্প, সাহিত্য, কাব্য, উপন্যাস, গল্প, দর্শনচর্চা ও রাষ্ট্রচিন্তায় বাঙালির কৃতি বিশ্বের বিদ্বজ্জনের সভায় শ্রদ্ধার আসন পেয়েছে। অনেক ক্ষেত্রেই তার চিত্তের মুক্তি ও ব্যাপ্তি ঘটেছে। এক অনন্য স্বাধীনতাবোধে ও জাতীয়তাবোধে বাঙালি উদ্দীপিত ও উজ্জীবিত হয়েছে। বাঙালির এই অভূতপূর্ব জাগরণের কথাই, বাংলাদেশ ও বাঙালি : রেনেসাঁস, স্বাধীনতা-চিন্তা ও আত্মানুসন্ধান গ্রন্থে বলার চেষ্টা করেছি।

গ্রন্থভুক্ত ‘উনবিংশ শতাব্দীর বাংলার রেনেসাস ও স্বাধীনতা-চিন্তা’ প্রবন্ধটি যাদবপুর বিশ্ববিদ্যালয়ে ‘হীরেন্দ্রনাথ দত্ত মেমোরিয়ল লেকচার হিসেবে প্রদত্ত। প্রসিদ্ধ কবি ও বিদগ্ধ সমালোচক সুধীন্দ্রনাথ দত্ত তাঁর পিতার স্মৃতিকে অম্লান রাখতে এই বাৎসরিক মেমোরিয়ল লেকচারের জন্য তার সব সম্পত্তি দান করে গেছেন। হীরেন্দ্রনাথ দত্ত ছিলেন বিশ শতকের একজন প্রসিদ্ধ দার্শনিক। অন্যান্য প্রবন্ধ বিভিন্ন পত্রপত্রিকায় প্রকাশিত; প্রত্যেকটি প্রবন্ধের প্রকাশকাল প্রবন্ধের নিচে উল্লেখ করা হয়েছে।

বইয়ের নাম বাংলাদেশ ও বাঙালি রেনেসাঁস, স্বাধীনতা চিন্তা ও আত্মানুসন্ধান
লেখক ড. অনুপম সেন  
প্রকাশনী অবসর প্রকাশনা সংস্থা
সংস্করণ পুনর্মুদ্রণ, ২০১১
পৃষ্ঠা সংখ্যা 76
ভাষা বাংলা

ড. অনুপম সেন