বই : কোসা নোস্ত্রা : সিসিলিয়ান মাফিয়ার ইতিহাস

প্রকাশনী : আকাশ
মূল্য :   Tk. 700.0   Tk. 525.0 (25.0% ছাড়)
 

কোসা নোস্ত্রার বসদের বস, বের্নার্দো 'দ্য ট্রাক্টর' প্রোভেনযানো ৪২ বছরের বেশি সময় পালিয়ে বেড়ানোর পর পুলিশের হাতে ধরা পড়ে তার জন্ম শহর কর্লিয়নির কাছের এক ভেড়ার খামার থেকে। দিনটি ছিল ১১ এপ্রিল, ২০০৬ সাল। ১৯৯২ সালে ম্যাজিস্ট্রেট জোভান্নি ফ্যালকোনে আর পাওলো বোরসেলিনোর নৃশংস হত্যাকাণ্ড পরবর্তী যে কোনো সময়ের চেয়ে তার আটক হওয়ার খবর বিশ্ব মিডিয়ায় অনেক বেশি সাড়া ফেলতে সক্ষম হয়। সিসিলিয়ান পুলিশ বাহিনীর এমন এক মহাকাব্য-সৃষ্টিকারী 'সাফল্য' সাধারণ মানুষের মনে যেমন কিছু প্রশ্নের জন্ম দিয়েছে, তেমনি বিশ্বের সবচেয়ে কুখ্যাত অপরাধী সংগঠনটির ভেতরেও অনেক পরিবর্তন ঘটিয়েছে। বিদেশী মিডিয়ার নজর অন্যত্র সরে যাওয়ার পর থেকে সেখানে অনেক নাটকীয় পরিবর্তনও ধীরে ধীরে উন্মোচিত হতে শুরু করেছে।

কোসা নোস্ত্রা বইটি প্রথম প্রকাশিত হয় ২০০৪ সালে। এটি বিশেষ পরিবর্ধিত সংস্করণ। প্রাভেনযানোর ধরা পড়া ও পরের পরিবর্তিত পরিস্থিতি নিয়ে সম্পূর্ণ নতুন এক অধ্যায় এটায় যোগ করা হয়েছে। সাথে আরও কিছু বিষয় অন্তর্ভুক্ত করেছেন লেখক। একটা মৌলিক বিষয় সামনে রেখে কাজটা করা হয়েছে-মাফিয়ার অতীত না জানলে আমরা তার সাম্প্রতিক ইতিহাস উপলব্ধি করতে পারব না।

লেখক জন ডিকি লন্ডন ইউনিভার্সিটি কলেজের ইটালিয়ান স্টাডিজ ডিপার্টমেন্টের সিনিয়র লেকচারার। গবেষণামূলক এই অসাধারণ বইটি লেখার জন্য ইটালি সরকার Commendatore dell'ordine della stella solidarieta italiana উপাধিতে ভূষিত করে তাঁকে। জন ডিকি লন্ডনে স্ত্রী ও ছেলেসহ বাস করেন।

বইয়ের নাম কোসা নোস্ত্রা : সিসিলিয়ান মাফিয়ার ইতিহাস
লেখক জন ডিকি   ইফতেখার আমিন  
প্রকাশনী আকাশ
সংস্করণ প্রথম প্রকাশ, ২০১৬
পৃষ্ঠা সংখ্যা 461
ভাষা বাংলা

জন ডিকি


ইফতেখার আমিন