বই : যুদ্ধে যুদ্ধে স্বাধীনতা

মূল্য :   Tk. 800.0   Tk. 600.0 (25.0% ছাড়)
 

প্রায় এক যুগ সময় নিয়ে রচিত মুক্তিযুদ্ধভিত্তিক গ্রন্থ- যুদ্ধে যুদ্ধে স্বাধীনতা। এই দীর্ঘ সময়ের শ্রমে একাধারে চলেছে উপাত্ত সংগ্রহ, বিভিন্ন সূত্র থেকে পাওয়া তথ্যের সত্যতা যাচাই এবং একই সাথে সংগৃহীত উপাদানের সমন্বয় করে তা গ্রন্থাকারে লিপিবদ্ধ করার কাজ। মুক্তিযুদ্ধে সক্রিয়ভাবে অংশগ্রহণকারী গ্রন্থকার মেজর নাসির উদ্দিন মুক্তিযুদ্ধ থেকে আহরিত তার নিজের অনুভূতি, প্রত্যক্ষন এবং অভিজ্ঞান দিয়েই মূখ্যত: সাজিয়েছেন এই গ্রন্থের শরীর।

 

'৬৯-এর গণআন্দোলন থেকে শুরু করে '৭১-এর ডিসেম্বর পর্যন্ত স্বাধীনতা সংগ্রামের প্রায় সমগ্র পটভূমি জুড়ে সরেজমিনে বিচরণের মধ্যদিয়ে তার কুড়ানো সংগ্রহই এ ক্ষেত্রে মৌলিক উপাত্ত হিসেবে গৃহীত হয়েছে বেশি। বাংলাদেশের মুক্তিযুদ্ধভিত্তিক প্রকাশিত গ্রন্থমালার সামগ্রিক প্রয়াসের মধ্যে প্রকৃত ঘটনা-প্রবাহের সাথে কোথাও কোথাও অযাচিত মিথ্যাচার কিংবা অবজ্ঞা-অবহেলা সংযুক্ত করার অভিযোগ কোনো কোনো মহলে উত্থাপিত হয়েছে বিভিন্ন সময়ে এবং এটা এখনো হচ্ছে। এই বিষয়টি সযত্নে স্মরণে রেখেই লেখক মেজর নাসির উদ্দিন যুদ্ধে যুদ্ধে স্বাধীনতা রচনার দুরূহ কাজটি সম্পন্ন করেছেন- এইটুকু আশ্বাসে অন্ততঃ আশ্বস্ত হতে পারেন পাঠকবৃন্দ।

 

গভীর আন্তরিকতার সাথে এ গ্রন্থে আলোচিত হয়েছে লেখকের চাকরি জীবনের শুরু থেকে শুরু হওয়া নানান বৈচিত্র্যময় ঘটনাবলির স্মৃতি এবং পাকিস্তান সেনাবাহিনীর অভ্যন্তরীণ অজানা সব কর্মকাণ্ড, যা জানা থাকলে একজন সাধারণ পাঠকেরও এটা বুঝতে তেমন অসুবিধা হবে না যে গণতান্ত্রিক অধিকার চেয়ে উদ্বেলিত একটি বিশাল জনগোষ্ঠীর জীবনে কেমন করে অভিশপ্ত হয়ে উঠলো একটি স্বাধীন দেশের সশস্ত্র বাহিনী।

 

কৈশোর কাল থেকেই সৈনিক জীবনের প্রতি মোহগ্রস্ত ছিলেন লেখক। এটা হতে পারে এই কারণে যে তার বাবাও ছিলেন সৈনিক। একই সাথে ছাত্র-আন্দোলনের প্রতিও তিনি অনুরক্ত হন অনেকটা স্বভাবজাত কারণেই। চির প্রতিবাদী মানসিকতায় উজ্জীবিত লেখক তার বৈচিত্র্যময় জীবনে যে কারণে দেশ ও জাতীয়তাবোধে কর্তব্য পালনের, এমন কি ঝুঁকিপূর্ণ দুঃসাহসিক তাগিদ এড়াতে পারেননি এবং এভাবেই সঞ্চিত তার বাস্তব অভিজ্ঞতার নানা বর্ণনাও ঘুরেফিরে এসেছে গ্রন্থের নানা জায়গায়।

 

'৭১-এর বাঙালি যে-স্বাধীনতা অর্জন করে তার একদিকে যেমন রয়েছে দীর্ঘ সংগ্রামের পর্যায়ক্রমিক ঘটনাপ্রবাহ তেমনি অন্যদিকে এর আছে একঠি ব্যাপক রক্ত ও জীবন ত্যাগের ঐতিহ্য। তাই গোটা বিষয়টিই গ্রন্থে আনুপার্বিক উঠে এসেছে তাৎপর্যপূর্ণ এক বিশ্লেষণাত্মক বর্ণনা বৈচিত্র্যে।

বইয়ের নাম যুদ্ধে যুদ্ধে স্বাধীনতা
লেখক মেজর নাসির উদ্দিন  
প্রকাশনী আগামী প্রকাশনী
সংস্করণ ৫ম মুদ্রণ, ২০১৮
পৃষ্ঠা সংখ্যা 448
ভাষা বাংলা

মেজর নাসির উদ্দিন