বই : ব্যবহারিক ব্যাকরণ

প্রকাশনী : আদর্শ
মূল্য :   Tk. 0.0

বর্তমানে পৃথিবীতে তিরিশ কোটিরও বেশি মানুষের মুখের ভাষা বাংলা। বাংলাদেশ ১৫ কোটি, পশ্চিমবঙ্গ ১০ কোটি, ত্রিপুরা ১ কোটি, ভারতের অন্যান্য প্রদেশ ৩ কোটি, প্রবাসী/অভিবাসী ১ কোটি। কোটি কোটি মানুষের মুখে উচ্চারিত, মাতৃভাষার বিবেচনার চতুর্থ হওয়া এ ভাষাটিরও রয়েছে অনেক রকম নিয়মকানুন। সব ভাষার সাথেই যে বিষয়টা ওতোপ্রোতোভাবে জড়িত তা হলো ব্যাকরণ। কিন্তু ভাষা বলতে পারা মানুষগুলোর কতজন জানেন ব্যাকরণিক এ নিয়ম-কানুনগুলো।

প্রাথমিকের গণ্ডি না পেরুনো ছাত্র থেকে শুরু করে সকল উচ্চশিক্ষার ধাপেই রয়েছে নিজের ভাষার ব্যাকরণের জ্ঞান থাকার প্রয়োজনীয়তা। কিন্তু ব্যাকরণের বইটা হাতে নিলেই কেমন যেন দুর্বোধ্য মনে হতে থাকে। এটা মূলত হয়ে থাকে ব্যাকরণ পণ্ডিতদের রচনাশৈলীর কারণেই। কারণ, খুব কম ব্যাকরণ বই রচনা হয় যা ছাত্রদের বোঝার জন্য সহজ।

এই বইটিকে চেষ্টা করা হয়েছে ছাত্রদের উপযোগী করে তৈরি করবার। ব্যাকরণের সূত্র/নিয়ম পড়ে নিজে নিজে অনুশীলনের জন্যই বইটি বানানো হয়েছে, কেননা ব্যাকরণ হচ্ছে কিছু সূত্রের সমষ্টি। পরে উত্তর মেলানোর জন্য সমাধানও আছে। ৭০টির বেশি অনুশীলন, মানচিত্র, ছবি এবং নানা ধরনের প্রতীক-চিহ্ন ব্যবহার করা হয়েছে। সবচেয়ে গুরুত্ব দেয়া হয়েছে বইটি সহজ করার ব্যাপারে।

বইয়ের নাম ব্যবহারিক ব্যাকরণ
লেখক তারিক মনজুর  
প্রকাশনী আদর্শ
সংস্করণ
পৃষ্ঠা সংখ্যা
ভাষা

তারিক মনজুর