বই : এসো সহজে আরবি ও ইংরেজি শিখি তারকীব ও বিশ্লেষণসহ (তিন খণ্ড একত্রে)

মূল্য :   Tk. 1000.0   Tk. 550.0 (45.0% ছাড়)
 

কিন্ডরগার্টেন, প্রি-ক্যাডেট, প্রিপারেটরি, মডেল স্কুল, টিউটোরিয়াল হোম্‌স, নুরানী কিন্ডারগার্টেন, আরবি ইংরেজি মাধ্যম স্কুল ও মাদরাসার শিক্ষার্থীদের জন্য পাঠ্য উপযোগী। ১ম- ৫ম শ্রেণির শিক্ষার্থীদের জন্য উপযোগী-  এসো সহজে আরবি ও ইংরেজি শিখি তারকীব ও বিশ্লেষণসহ (তিন খণ্ড একত্রে) - Aso Sohoje Arbi o English Sikhi Tarkib o Bishlejhon Tin Khondo

বইটির লেখকের ভুমিকা:
الْحَمْدُ لِلَّهِ رَبِّ الْعَالَمِينَ وَالْعَاقِبَةُ لِلْمُتَّقِينَ وَالصَّلَوةُ وَالسَّلَامُ عَلَى خَيْرِ خَلْقِهِ مُحَمَّدٍ وَ الِه أَجْمَعِينَ.

সমস্ত প্রশংসা আল্লাহ তা'আলার জন্য, যিনি মানব জাতিকে অগণিত নেয়ামত ও সুন্দর গঠনে শ্রেষ্ঠ মাখলুক হিসেবে সৃষ্টি করেছেন, একমাত্র তাঁরই ইবাদত করার জন্য। দরুদ ও সালাম বর্ষিত হোক রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম, তাঁর পরিবারবর্গ ও সাহাবায়ে কেরামদের উপর। আল্লাহ তা'আলার নিয়ামতসমূহের মধ্যে একটি নেয়ামত হলো আরবি ভাষা শেখা ।

আল্লাহ তা'য়ালা বলেন, তাঁর নিদর্শনের মধ্যে রয়েছে আসমান, জমিনের সৃষ্টি এবং তোমাদের ভাষা ও বর্ণের বিভিন্নতা।” (সূরা রূম: আয়াত -২২) ইবনে আব্বাস রা. থেকে বর্ণিত রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াছাল্লাম বলেছেন- তিন কারণে তোমরা আরবীকে ভালোবাসো, যেহেতু আমি (নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া ছাল্লাম) আরবি, কুরআন আরবি, জান্নাতের ভাষা আরবী ।” (বাইহাক্বী শরীফ, পৃষ্ঠা:৩৮৭) —

মুসলীমদের জীবন সংবিধান হলো কুরআনুল কারীম। আর হাদীস শরীফ হলো কুরআনুল কারীমের ব্যাখ্যা। আর আমরা মুসলিমগণ বেশীর ভাগ ইংরেজি ও বাংলায় শিক্ষিত হওয়ায় বাংলা ও ইংরেজি ব্যতীত সরাসরি কুরআনুল কারীম ও হাদীস শরীফের নির্দেশাবলী আরবি হতে আমাদের হৃয়ঙ্গম করতে অক্ষম। আর অক্ষম ব্যক্তিদের জন্য সক্ষম হতে হলে আরবী শিক্ষার বিকল্প নেই এবং যারা আরবি ও ইংরেজি ভাষা জানতে আগ্রহী তাদের কল্যাণে আমাদের এ ক্ষুদ্র প্রয়াস। বিশেষ করে যারা মাদরাসা শিক্ষার পাশাপাশি ইংরেজি ভাষার নূন্যতম প্রয়োজনীয় জ্ঞান অর্জনের ইচ্ছা পোষণ করে তাদের জন্য এই বইটি আরবি, ইংরেজি শব্দের পাশাপাশি বাংলা উচ্চারণ ও সহজ বাংলাসহ অনুবাদ হওয়ায় অধিক উপকারী হবে।

বইটি নির্ভূল করতে এবং সহজায়নে যথাসাধ্য চেষ্টা করা হয়েছে। তবে তা কতটুকু সহজ ও ফলপ্রসূ পাঠক বা পাঠিকা একান্তভাবে অধ্যয়ন করলে বুঝা যাবে। সুতরাং যাদের উদ্দেশ্যে এসো সহজে আরবী ও ইংরেজি শিখি গ্রন্থটি অনুবাদ করা হলো তাদের চাহিদা পূর্ণ হোক, সর্ব শেষে আল্লাহ তা'য়ালার নিকট এই কামনা করছি।

বিনীত,
মুহাম্মাদ মুযযাম্মিল হক

বইয়ের নাম এসো সহজে আরবি ও ইংরেজি শিখি তারকীব ও বিশ্লেষণসহ (তিন খণ্ড একত্রে)
লেখক মুফতী মুহাম্মাদ মুয্যাম্মিল হক  
প্রকাশনী আল মুয্যাম্মিল লাইব্রেরী
সংস্করণ ১ম প্রকাশ : এপ্রিল ২০২৩
পৃষ্ঠা সংখ্যা 976
ভাষা বাংলা ও ইংরেজি

মুফতী মুহাম্মাদ মুয্যাম্মিল হক