বই : উম্মাহাতুল মুমিনীন

মূল্য :   Tk. 315.0   Tk. 220.0 (30.0% ছাড়)
 

সমস্ত প্রশংসা আল্লাহ তা'আলার জন্য, যিনি সবকিছুর প্রতিপালক। সালাম বর্ষিত হোক আমাদের সর্দার, শ্রেষ্ঠ নবী মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম, তাঁর পবিত্র পরিবার এবং সম্মানিত ও নির্বাচিত সাহাবীগণের প্রতি।

উম্মাহাতুল মুমিনীনের জীবনী উম্মতের জন্য এক অমূল্য সম্পদ। নবীজীর ঘর থেকে উৎসারিত ও নববী আখলাকে সমৃদ্ধ এ জীবনী মানবজাতির জন্য এক অতুলনীয় অভিজ্ঞতা। সুন্নতের প্রতি অনুরাগ, ইলমের প্রচার, দানশীলতা, দীনের জন্য মুজাহাদা ও জীবন উৎসর্গ করা এবং সার্বিকভাবে সমাজের উন্নতি ও অগ্রসরতা কামনায় তাঁদের জীবনী সকলের জন্য এক অপূর্ব দৃষ্টান্ত। এ কারণে এ কিতাবের আলোচ্য বিষয় বর্তমান সময়ের সবচেয়ে প্রয়োজনীয় বিষয়ের একটি।

সত্যিকার অর্থে কখনও ভাবিনি যে একদিন উম্মাহাতুল মুমিনীনের জীবনী বিষয়ে কিতাব রচনা করব। কারণ একদিকে আমার সকল মনোযোগ ও ব্যস্ততা ইসলামী ইতিহাস ও আধুনিক বিষয় নিয়ে। অন্যদিকে সীরাত বিষয়ে প্রচুর কিতাব রচনা হয়েছে এবং হচ্ছে। কিন্তু সকল বিষয় পূর্ব থেকেই আল্লাহ তা'আলা নির্ধারণ করে রাখেন। তিনি তাঁর দয়া ও অনুগ্রহে অসাধারণ এই কিতাব রচনার কাজটি আমার জন্য নির্ধারণ করে রেখেছেন।

এই কিতাব একইসঙ্গে ইতিহাস ও সাহিত্যের। কেননা কিতাবটি যদিও সীরাতের, কিন্তু এর ভাষাশৈলীতে সাহিত্যের মান ধরে রাখার চেষ্টা করা হয়েছে। আশা করি সকলের কাছে তা ভালো লাগবে। তবে এর অর্থ এই নয় যে, সাহিত্যের মান ধরে রাখতে গিয়ে ঐতিহাসিক বর্ণনা উল্লেখে কল্পনার আশ্রয় নেওয়া হয়েছে, যার ফলে সে বর্ণনায় মূলভাব নষ্ট হয়ে গেছে। বরং ঐতিহাসিক বর্ণনার আলোকেই সাহিত্যমান রক্ষার চেষ্টা করা হয়েছে।

ড. মুহাম্মাদ আলী

— লেখক : আওরাকু ওয়ারদিল মুহাম্মাদিয়্যাহ (উম্মাহাতুল মুমিনীন)

বইয়ের নাম উম্মাহাতুল মুমিনীন
লেখক ড. মুহাম্মাদ আলী  
প্রকাশনী আলোকধারা প্রকাশন
সংস্করণ প্রথম প্রকাশ, ২০২৪
পৃষ্ঠা সংখ্যা 192
ভাষা বাংলা

ড. মুহাম্মাদ আলী