বই : আমলনামায় উইপোকা

মূল্য :   Tk. 220.0   Tk. 154.0 (30.0% ছাড়)
 

মনে করুন, কোনো পরীক্ষায় নম্বর বণ্ঠন পদ্ধতি এমন—একটি প্রশ্নের সঠিক উত্তর দিলে পাঁচ নম্বর দেওয়া হবে এবং ভুল উত্তর দিলে পাঁচ নম্বর কেটে নেওয়া হবে। এখন আপনি যদি বিশটি প্রশ্নের মধ্যে দশটি প্রশ্নের সঠিক উত্তর দেন এবং অসচেতনতার কারণে দশটি প্রশ্নের ভুল উত্তর দেন, তাহলে পরীক্ষায় আপনি কত পাবেন? নিশ্চয়ই জিরো। তার মানে আপনি ফেল! ফলাফল দেওয়ার দিন যদি দেখেন, আপনি ফেল করেছেন, তখন আপনার অবস্থা কেমন হবে?
. ঠিক তেমনই— নামাজ, রোজা, হজ্জের বিধান পালনসহ বহু সওয়াবের কাজ করার পাশাপাশি আপনি যদি ইচ্ছায় বা অনিচ্ছায় অন্যান্য খারাপ কাজ করতে থাকেন, তাহলে আমলনামায় সওয়াব ও পাপ কাটাকাটি হয়ে ফলাফল শুন্যে এসে দাঁড়াবে। বিষয়টি খুবই ভয়ংকর! .
দুনিয়ার আবেগ, মোহ খুব স্বল্প সময় স্থায়ী হয়, কিন্তু আবেগের বশে আমরা যে ভুল কাজগুলো করে ফেলি, তার ফল দীর্ঘ সময় ধরে ভোগ করতে হবে। তাই আবেগের বশবর্তী হয়ে এমন কোনো কাজ করা উচিত নয়, যাতে রবের অপ্রিয় বান্দা হয়ে যেতে হয়। .
আমরা ছোটো ছোটো অনেক পাপ করি। যেগুলোকে একদমই গুরুত্ব দিই না। এই পাপগুলো ধীরে ধীরে আমাদের আমলনামা খেয়ে ফেলে, কিন্তু আমরা তা বুঝতে পারি না। অন্যের গীবত করে, ক্ষতি করে, হক মেরে, সুদের লেনদেন করে, বেপর্দায় চলে যে আনন্দ পাচ্ছি—তা খুব সামান্য সময়ের। এই সামান্য সময়ের আনন্দের জন্য আমরা কি দীর্ঘকাল আজাব ভোগ করতে চাই? নিশ্চয়ই চাই না।
. এ সকল ভুলগুলোর ব্যাপারে জানাতে ও সচেতন করতেই ‘আমলনামায় উইপোকা’ বইটি লেখা।

বইয়ের নাম আমলনামায় উইপোকা
লেখক আফসানা মিমি  
প্রকাশনী আলোর ঠিকানা প্রকাশনী
সংস্করণ
পৃষ্ঠা সংখ্যা
ভাষা

আফসানা মিমি