বই : সমাজ বিপ্লবের রুপরেখা

মূল্য :   Tk. 450.0   Tk. 248.0 (45.0% ছাড়)
 

জুলুম নির্যাতনে ভরা দুনিয়ার দিকে তাকালে, মনটা ছটফট করে ওঠে। এই ঘোর অমানিশা কাটিয়ে নতুন ভোর দেখতে চায় প্রতিটা তরুণ মন। দিন বদলের স্বপ্ন দেখে হাজারও উচ্ছ্বল প্রাণ। স্বপ্ন দেখে জুলুম-নির্যাতন-মুক্ত এক সুন্দর পৃথিবীর। সেই পৃথিবী কি পশ্চিমা আদর্শের দ্বারা প্রতিষ্ঠা করা সম্ভব? অসভ্যতার ধারক-বাহকরা কি দিতে পারবে মানবতার মুক্তি?
পশ্চিমা জাহিলিয়াত যা কল্পনাও করতে পারেনি, ইসলাম সেটা বাস্তবায়ন করে দেখিয়েছে হাজার বছর আগে। ইসলাম তার নিজস্ব ব্যবস্থাপনা দিয়ে শাসন করেছে অর্ধ জাহানকে। নিরাপত্তা দিয়েছে তার অধীনস্থ প্রতিটি নাগরিককে। ইসলামের খলিফা ঘোষণা করেছেন, ফুরাতের তীরে কোনো কুকুরও যদি না খেয়ে মারা যায়, তবে এর দায় রাষ্ট্রপ্রধান এড়িয়ে যেতে পারবেন না। তাকে জবাবদিহি করতে হবে। এমন নিরাপত্তার এক দুনিয়া আমরা সকলেই চাই। জাহিলি সমাজ ভেঙে দিয়ে ইসলামের বিপ্লব আনতে চাই। কিন্তু কোন পথে আসবে সেই বিপ্লব?
এই বিষয়েই সুচারু কলম ধরেছে সাইয়্যিদ কুতুব রহ.। লেখককে নতুন করে পরিচয় করিয়ে দেওয়ার কিছু নেই। মুসলিম বিদ্বানরা তো বটেই, অমুসলিম গবেষকরাও তাঁর কিতাব থেকে আহরণ করেন জ্ঞানের জ্যোতি। তিনি দ্বীনের জন্যে পাড়ি দিয়েছিলেন এক দুর্গম পথ। তাঁর পুরোটা জীবনই ছিল বর্ণাঢ্যময় ঘটনা দিয়ে ভরপুর। অনেক উত্থান-পতনের সাক্ষী তিনি নিজে। তাঁর সেই বাস্তব অভিজ্ঞতা আর ওহির জ্ঞানের আলোকে তিনি আমাদের দেখিয়েছেন সমাজ বিপ্লবের সঠিক পথ। এই বইটি তাঁর সেই চিন্তাচেতনার মেনিফেস্টো।

বইয়ের নাম সমাজ বিপ্লবের রুপরেখা
লেখক সাইয়েদ কুতুব (রহঃ)  
প্রকাশনী আশ-শিফা পাবলিকেশন
সংস্করণ
পৃষ্ঠা সংখ্যা
ভাষা

সাইয়েদ কুতুব (রহঃ)