বই : বাংলাদেশ পাকিস্তান ও ভারতের মধ্যে যুদ্ধ ও শান্তি (বাংলাদেশ : ৭১ থেকে ৭৫)

প্রকাশনী : স্বরে অ
মূল্য :   Tk. 400.0   Tk. 300.0 (25.0% ছাড়)
 

বাংলাদেশ পাকিস্তান ও ভারতের মধ্যে যুদ্ধ ও শান্তি (বাংলাদেশ : ৭১ থেকে ৭৫) বইটির অনুবাদকের কথা:

ভারতের খ্যাতিমান সাংবাদিক ও বহু গ্রন্থ প্রণেতা খুশবন্ত সিং ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধ চলাকালে 'টাইমস অব ইন্ডিয়া' গ্রুপের সাপ্তাহিক ম্যাগাজিন 'দ্য ইলাসট্রেটেড উইকলি অব ইন্ডিয়া'র সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছিলেন। বাংলাদেশ সম্পর্কে তিনি খুব বেশি লেখেননি। তাঁর আত্মজীবনী "ট্রুথ লাভ অ্যান্ড অ্যা লিটল ম্যালিস'-এ বাংলাদেশের মুক্তিযুদ্ধ প্রসঙ্গে জেনারেল টিক্কা খানের সঙ্গে তাঁর সাক্ষাৎকারে কিছুটা উল্লেখ থাকলেও তাতে বিস্তারিত কিছু নেই। তিনি ১৯৭১ সালের মার্চ মাসের পর তদানীন্তন পূর্ব পাকিস্তান থেকে সীমান্ত অতিক্রম করে ভারতে প্রবেশকারী শরণার্থীদের শিবির পরিদর্শন করেন। কলকাতায় ভারতের ইস্টার্ন কমান্ডের প্রধান লে. জেনারেল জগজিৎ সিং অরোরা, বাংলাদেশ মুক্তিবাহিনীর কমান্ডার-ইন-চিফ জেনারেল এমএজি ওসমানীসহ মুক্তিযুদ্ধের সঙ্গে সংশ্লিষ্ট অনেকের সাক্ষাৎকার গ্রহণ করেন এবং একই সাথে তাঁর সম্পাদিত 'দ্য ইলাসট্রেটেড উইকলি অব ইন্ডিয়া' এবং 'নিউইয়র্ক টাইমস' এ পরিস্থিতির ওপর তাঁর অভিজ্ঞতা ও পর্যবেক্ষণ নিয়ে রিপোর্ট করেন ও সম্পাদকীয় কলাম লেখেন।

বাংলাদেশের স্বাধীনতা অর্জিত হওয়ার পর তিনি ভারতীয় বিমানবাহিনীর একটি পরিবহন বিমানে ঢাকায় আসেন। ঊর্ধ্বতন ভারতীয় সেনা কর্মকর্তা এবং যুদ্ধবন্দী পাকিস্তানি সামরিক কর্মকর্তাদের সঙ্গেও কথা বলার সুযোগ গ্রহণ করেন। ১৯৭৩ সালে বাংলাদেশের প্রথম জাতীয় সংসদ নির্বাচনের প্রাক্কালেও তিনি ঢাকা সফর করেন। ১৯৭১ সাল থেকে ১৯৭৪ সাল পর্যন্ত তিনি যাদের সাক্ষাৎকার নিয়েছেন ও বাংলাদেশ প্রসঙ্গে মতবিনিময় করেছেন: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, খন্দকার মোশতাক আহমেদ, মওলানা আবদুল হামিদ খান ভাসানী, ড. কামাল হোসেন, কমরেড মণি সিং, অধ্যাপক মোজাফফর আহমেদ, কবি জসীম উদ্‌দীন, হুমায়ুন রশীদ চৌধুরী, বাংলাদেশ অবজারভার সম্পাদক আবদুস সালাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক আবদুর রাজ্জাক এবং অধ্যাপক রওনক জাহানসহ আরও অনেকের বক্তব্য তিনি তুলে ধরেছেন।

১৯৭৪ সালের দুর্ভিক্ষের পর তিনি বাংলাদেশ সফর করেন এবং স্বাধীনতা যুদ্ধে বাংলাদেশকে সকল উপায়ে সহযোগিতার হাত প্রসারিত করে ভারত জনমনে ভালোবাসার যে স্থান দখল করেছিল মাত্র তিন বছরের ব্যবধানে তাদের প্রচণ্ড ভারতবিরোধী মনোভাব প্রত্যক্ষ করে তিনি ব্যথিত হন। তখন শেখ মুজিবুর রহমানের সঙ্গে তাঁর শেষ সাক্ষাৎ হয় এবং দেশের সবকিছু বর্ণনা করতে তাঁর 'আমি' ও 'আমার' ব্যবহার তাঁকে বিস্মিত করে। এ সময়ের মধ্যে আইন শৃঙ্খলা পরিস্থিতির চরম অবনতি, দ্রব্যমূল্যের অবিশ্বাস্য ঊর্ধ্বগতি, দুর্নীতি ও স্বজনপ্রীতির অপ্রতিরোধ্য বিস্তার এবং সর্বোপরি শেখ মুজিব বিরোধী প্রবল জনমত তাঁকে হতবাক করেছে।

পর্যবেক্ষণমূলক রিপোর্ট ও সম্পাদকীয়গুলো সংকলিত আকারে "অন ওয়ার অ্যান্ড পিস ইন ইন্ডিয়া, পাকিস্তান অ্যান্ড বাংলাদেশ" নামে প্রকাশিত হয় ১৯৭৬ সালে এবং এরপর গ্রন্থটির আর কোনো সংস্করণ প্রকাশিত না হওয়ায় এটি দুষ্প্রাপ্য হয়ে পড়ে। নিউইয়র্কের কুইন্স লাইব্রেরির অনলাইন ক্যাটালগে বইটির নাম দেখে লাইব্রেরির হলিস শাখার ম্যানেজার কৃষিবিদ আবদুল্লাহ জাহিদের শরণাপন্ন হই। তিনি খোঁজখবর নিয়ে জানান যে, কুইন্স লাইব্রেরির কোনো শাখায় বইটি নেই। তবে সিরাক্যুজ ইউনিভার্সিটির লাইব্রেরিতে আছে। ইন্টার-লাইব্রেরি বুক লোন ব্যবস্থা থাকায় তিনি বইটি এনে আমাকে কপি করে নেওয়ার সুযোগ করে দেন। এজন্য আমি তাঁর কাছে কৃতজ্ঞ। বইটির বিষয়বস্তুর ব্যাপ্তিকাল ১৯৭১ থেকে ১৯৭৫ পর্যন্ত। সময়ের বিচারে সংক্ষিপ্ত এবং এখন থেকে সাড়ে চার দশক আগে। তা সত্ত্বেও এর ঐতিহাসিক মূল্য শেষ হয়ে যায়নি। পাঠকরা বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ এবং স্বাধীন বাংলাদেশের সূচনাকালকে দেখতে পাবেন খুশবন্ত সিং এর লেখনীতে।

-আনোয়ার হোসেইন মঞ্জু, নিউইয়র্ক, জুলাই ৩০, ২০২০

বইয়ের নাম বাংলাদেশ পাকিস্তান ও ভারতের মধ্যে যুদ্ধ ও শান্তি (বাংলাদেশ : ৭১ থেকে ৭৫)
লেখক খুশবন্ত সিং  
প্রকাশনী স্বরে অ
সংস্করণ প্রথম প্রকাশ, জানুয়ারি ২০২২
পৃষ্ঠা সংখ্যা 184
ভাষা বাংলা

খুশবন্ত সিং