বই : বাংলা সাহিত্য : মননে বিশ্লেষণে

মূল্য :   Tk. 575.0   Tk. 431.0 (25.0% ছাড়)
 

‘বাংলা সাহিত্য : মননে বিশ্লেষণে’ শীর্ষক গ্রন্থটি আমার লেখা গবেষণামূলক বিভিন্ন প্রবন্ধের বাছাইকৃত একটি সংকলন। এই সংকলনে অন্তর্ভুক্ত হয়েছে গত দশ বছরে (২০১০-২০২০) বিভিন্ন গুরুত্বপূর্ণ জার্নালে প্রকাশিত ২২টি প্রবন্ধ। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হিসেবে নিত্যনতুন নানা বিষয়ে গবেষণাকর্ম পরিচালনা করা আমাদের পেশাগত দায়িত্ব ও কর্তব্য। এই দায়িত্ব-কর্তব্য সম্পাদনের লক্ষ্যে আমরা সর্বদা নিবিষ্ট থাকি বিভিন্নরকম গবেষণাকর্মে। তবে পেশাগত তাগিদ ও প্রেরণা থেকে পরিচালিত হলেও এসব গবেষণাকর্মের বিষয় নির্ধারণের পশ্চাতে কাজ করে ব্যক্তিগত আগ্রহ এবং এগুলোর উপস্থাপন-কৌশলে
অনিবার্যভাবেই প্রতিফলিত হয় গবেষকের নিজস্ব মনোভঙ্গি। বর্তমান গ্রন্থে এরকম বেশকিছু নির্বাচিত প্রবন্ধকে পরিবর্ধিত ও পরিমার্জিতরূপে সংকলন করা হয়েছে।
গ্রন্থভুক্ত বিভিন্ন প্রবন্ধে আধুনিক বাংলা সাহিত্যের বিভিন্ন শাখায় দীপ্তিমান কয়েকজন সাহিত্যিকের সাহিত্যকর্ম সম্পর্কিত বিষয় ও শিল্পভিত্তিক পর্যবেক্ষণ উপস্থাপিত হয়েছে। প্রতিটি প্রবন্ধ বিশেষজ্ঞ-পর্যালোচক কর্তৃক মূল্যায়িত।
দেশের প্রখ্যাত পুস্তক প্রকাশনী হাওলাদার প্রকাশনীর স্বত্বাধিকারী জনাব মাকসুদের স্বতঃস্ফ‚র্ত উদ্যোগ আমাকে প্রণোদিত করে। তাঁর ঐকান্তিক আগ্রহে গ্রন্থটির প্রকাশ সম্ভব হয়েছে। তাঁর প্রতি রইলো কৃতজ্ঞতা।
গ্রন্থটি বাংলা সাহিত্যের সংশ্লিষ্ট বিষয়ে কৌত‚হলী ও মনোযোগী পাঠক-সমালোচকের উপকারে এলেই আমাদের শ্রম সার্থক হবে। সকলের মঙ্গলময় জীবন কামনা করি।

বইয়ের নাম বাংলা সাহিত্য : মননে বিশ্লেষণে
লেখক ড. মোমেনুর রসূল  
প্রকাশনী হাওলাদার প্রকাশনী
সংস্করণ
পৃষ্ঠা সংখ্যা
ভাষা

ড. মোমেনুর রসূল