বই : চীন বিপ্লবের ৭০ বছর

প্রকাশনী : শোভা প্রকাশ
মূল্য :   Tk. 300.0   Tk. 225.0 (25.0% ছাড়)
 

চীন বিপ্লবের ৭০ বছর মূলত একটি একাডেমিক গ্রন্থ। এই গ্রন্থটিতে চীনের গত ৭০ বছরের ইতিহাস, চীনের সমাজতান্ত্রিক বিপ্লব, বিপ্লব পরবর্তী চীনা সমাজে দ্ব›দ্ব, চীনের সংস্কার ও শি জিন পিং এর উত্থান ও রাজনীতি নিয়ে আলোচনা করা হয়েছে। বলা যেতে পারে চীনের সমসাময়িক রাজনীতির একটি চিত্র তুলে আনা হয়েছে এই গ্রন্থটিতে। পাঠক এই গ্রন্থটিতে একদিকে চীনের রাজনীতি সম্পর্কে যেমনি একটি ধারণা পাবেন, ঠিক তেমনি চীনের বৈদেশিক সম্পর্কের ব্যাপারেও বিস্তারিত জানতে পারবেন।

বিশেষ করে চীনের বহুল আলোচিত ওয়ান বেল্ট ওয়ান রোড মহাপরিকল্পনা, চীন-যুক্তরাষ্ট্র বাণিজ্য যুদ্ধ, হংকং ইস্যু, দক্ষিণ চীন সাগর নিয়ে দ্ব›দ্ব ইত্যাদি নানা বিষয় এই গ্রন্থটিতে আলোচনা করা হয়েছে। আমরা মনে করি চীন সম্পর্কে আমাদের আরো জানা প্রয়োজন। চীন আমাদের নিকট প্রতিবেশী ও আমাদের উন্নয়নের অন্যতম অংশীদার। চীন বিশ্বরাজনীতির অন্যতম একটি শক্তি। চীন সম্পর্কে যত কথাই বলা হোক না কেন, বাস্তবতা হচ্ছে নয়াবিশ্বব্যবস্থা বিকাশে চীন একটি অবিসংবাদিত শক্তি। চীনের অর্থনৈতিক সহযোগিতা উন্নয়নশীল বিশ্বর জন্য একটি মডেল।
এই গ্রন্থটি পাঠ করলে পাঠক চীন সম্পর্কে একটি ব্যাপক ধারণা পাবেন। শুধুমাত্র বিশ্ববিদ্যালয়ের ছাত্র পর্যায়েই নয়, বরং সাধারণ পাঠকদেরও চীন সম্পর্কে তাদের জানার যে আগ্রহ, তা অনেক অংশে মেটাবে। গ্রন্থটিতে চীন সম্পর্কে অনেক একাডেমিক প্রশ্নের জবাব পাওয়া যাবে, আবার প্রতিযোগিতামূলক পরীক্ষায় চীন সম্পর্কিত যেকোনো প্রশ্নের জবাবও ইতিহাস, বিপ্লব, সমাজতান্ত্রিক বাজার অর্থনীতির ধারণা ও চীনের বৈদেশিক নীতি আলোচনা করা হয়েছে।

বইয়ের নাম চীন বিপ্লবের ৭০ বছর
লেখক ড. তারেক শামসুর রেহমান  
প্রকাশনী শোভা প্রকাশ
সংস্করণ
পৃষ্ঠা সংখ্যা
ভাষা

ড. তারেক শামসুর রেহমান