বই : ইসলামে গর্ভপাতের বিধান (পেপারব্যাক)

মূল্য :   Tk. 140.0   Tk. 98.0 (30.0% ছাড়)
 

সম্পাদনা: ড. আবু বকর মুহাম্মাদ যাকারিয়া , অধ্যাপক ডা. মেরিনা খানম
পৃষ্ঠা: ৯৬

গর্ভপাত আধুনিক সময়ের একটি মারাত্মক ব্যাধি। পৃথিবীব্যাপী ছড়িয়ে গেছে এই অপরাধ। এর কুপ্রভাব বাংলাদেশেও ক্রমেই বিস্তৃত হচ্ছে। এই অপরাধ সংঘটিত হওয়ার পেছনে নৈতিক অধঃপতন যেমনিভাবে দায়ী ঠিক তেমনিভাবে পরকাল বিমুখতা, সঠিক দীনী জ্ঞানের অভাব এবং পরকালীন ভয়াবহ শাস্তির ব্যাপারে অজ্ঞতাই মূলত দায়ী। আজকের সমাজে মানুষের জীবন বোধটা যেনো অসুস্থ্য চিন্তা-চেতনায় জর্জরিত।

অত্র গ্রন্থে গর্ভপাতের উপর একটি সার্বিক আলোচনা ফুটে উঠেছে। চিকিৎসা বিজ্ঞান ও নানা রকম ব্যক্তিগত ও সামাজিক বিধি-বিধান, সুবিধা-অসুবিধা নিয়ে আলোচনা করা হলেও এখানে আলোচনার মূল বিষয় গর্ভপাত সম্পর্কে ইসলামের দৃষ্ঠিভঙ্গী। ‘গর্ভপাতের প্রকৃতি ও পরিচিতি’ এবং ‘গর্ভপাতের ধরন ও ইসলামী দৃষ্টিভঙ্গী’ দুটি অধ্যায়ে গ্রন্থের আলোচনা বিন্যাস করা হয়েছে।

ইসলামী শরী‘আতের আলোকে বাহ্যিকভাবে গর্ভপাত নিষিদ্ধ হলেও সীমিত আকারে কঠোর শর্তারোপের মাধ্যমে কোন কোন অবস্থায় গর্ভপাতকে বৈধতা দেওয়া হয়েছে সেসব বিষয়ও বইটিতে স্থান পেয়েছে। গর্ভপাতের উপর পরিচ্ছন্ন ধারণা দেওয়ার জন্য প্রত্যেকটি সিদ্ধান্তমূলক আলোচনায় নানামুখী যুক্তি, শর‘ঈ দলীল, ফিক্হি ক্বাওয়ায়েদ এবং প্রনিধানযোগ্য মতামত স্থান পেয়েছে; যাতে করে পাঠকের মনে কোনো সংশয়ের অবকাশ না থাকে। সর্বোপরি, গর্ভপাতের উপর নানাদেশের চিকিৱসা আইন এবং বাংলাদেশে গর্ভপাতের উপর দণ্ডবিধির তুলনামূলক আলোচনাও বইটিতে ফুটে উঠেছে।

বইয়ের নাম ইসলামে গর্ভপাতের বিধান (পেপারব্যাক)
লেখক মোস্তফা হোসাইন শাহীন  
প্রকাশনী সবুজপত্র পাবলিকেশন্স
সংস্করণ
পৃষ্ঠা সংখ্যা
ভাষা

মোস্তফা হোসাইন শাহীন