বই : কালামদর্শন

প্রকাশনী : শোভা প্রকাশ
মূল্য :   Tk. 550.0   Tk. 413.0 (25.0% ছাড়)
 
ইসলামী জীবনাদর্শের বিশ্বাসগত অন্তর্দৃষ্টিসমূহ নিয়ে ইলমে কালামের  আলোচনাধারা ও  দীর্ঘ পরিক্রমার  এক  অনুপুঙ্খ সমীক্ষা উপস্থাপন করেছে এ বই।   ইসলামী আকিদার  শাস্ত্রীয় ও ঐতিহ্যগত   আলোচনার পাশাপাশি  পশ্চিমা সভ্যতা এবং বিভিন্ন  দর্শনের সাথে তার আন্ত:সম্পর্ক নিয়ে আলোকপাত করেছেন মাওলানা   মুসা আল হাফিজ, যিনি  বাঙালি মুসলমানের চলমান  বুদ্ধিবৃত্তিক পরিশীলনে  এক প্রতিনিধিত্বশীল কণ্ঠস্বর।
তাঁর  বহুমাত্রিক রচনাসম্ভারে কালামদর্শন প্রধান এক চিন্তাকর্ম হিসেবে বিবেচিত হবে, যেভাবে আল্লামা শিবলী নোমানীর বিপুল রচনাসম্ভারে কালাম সম্পর্কিত তাঁর দুই গ্রন্থ শ্রেষ্ঠতম হিসেবে স্বীকৃত।  কালাম নিয়ে তাঁর বিখ্যাত অবতারণার  শতবর্ষ অতিবাহিত হয়েছে।     সেই মান ও মাত্রার রচনার অভাব অনুভূত হচ্ছিলো ব্যাপকভাবে। আমাদের প্রত্যাশা, কালামদর্শন এর অধ্যায় সমূহে  পাঠক তেমনই  মান ও মাত্রাকে ভিন্নভাবে  অবলোকন করতে পারবেন।  বাংলা ভাষায় এমন একটি গ্রন্থের প্রকাশ বাংলাভাষী পাঠকদের জন্য প্রতীক্ষিত  সুসমাচার। বিশেষত এ জন্য যে,    কালামদর্শন  পাঠকদের  সত্যজ্ঞানের   বিভূতি দিতে চায়  এবং  বিশ্বাসজাত চিন্তাবিশ্বে ভ্রমণের অভিভূতি দিতে চায় ।   আমাদের    ভাবলোকে  করে  আলোকসম্পাত।
ইসলামী দর্শনপাঠের যে ধরণ  আমাদের বিশ্ববিদ্যালয়-পরিসরের পাঠ্যে  রয়েছে, তার বিবিধ  বয়ানের সংশোধন ও   পুনর্বিবেচনার উপাদান  এ বই  ধারণ করে। যেভাবে ধারণ করে ঐতিহ্যবাহী মাদরাসা পরিমণ্ডলে কালামপাঠকে পরিবর্তিত বাস্তবতার মুখোমুখি করার ঐকান্তিকতা।
বিষয়বস্তুর গুরুত্বে যেমন এ বই অপরিহার্য   , তেমনি সমকালিন চিন্তাগত নৈরাজ্যে ইসলামী দর্শনের   তত্ত্বজিজ্ঞাসার জবাবে বইটি  হাজির করে   বিদগ্ধ আলোকপাত!
বইয়ের নাম কালামদর্শন
লেখক মুসা আল হাফিজ  
প্রকাশনী শোভা প্রকাশ
সংস্করণ
পৃষ্ঠা সংখ্যা
ভাষা
মুসা আল হাফিজ

মুসা আল হাফিজ