বই : মুসলিম উম্মাহর ঐক্য

মূল্য :   Tk. 225.0   Tk. 164.0 (27.0% ছাড়)
 

… আমি রাসুল (ﷺ)-কে তিনবার বলতে শুনেছি—কিছুক্ষণের মাঝে তোমাদের কাছে এক জান্নাতি ব্যক্তির আগমন ঘটবে। আর তিনবারই আপনি এসেছেন। তাই আমার আগ্রহ হলো আপনার সঙ্গে থেকে আপনার আমলগুলো দেখে অনুসরণ করব। কিন্তু আপনাকে তো বেশি আমল করতে দেখলাম না। কোন আমলটি আপনাকে ওই মর্যাদায় পৌঁছিয়েছে?” তিনি বললেন—আমার আমল তো তা-ই, যা আপনি দেখেছেন।

তারপর ফিরে আসার সময়ে তিনি আমাকে ডেকে বললেন, “আমার আমল তো তা-ই, যা আপনি দেখেছেন। তবে আমি অন্তরে কোনো মুসলিম ভাইয়ের প্রতি বিদ্বেষ রাখি না এবং আল্লাহর দেওয়া কোনো নিয়ামতের ওপর কারও সাথে হিংসা করি না।”” এ কথা শুনে আবদুল্লাহ ইবনু আমর ইবনিল আস (রাদি.) বললেন—এই আমলই আপনাকে ওই মর্যাদায় পৌঁছিয়েছে আর আমরা এর সামর্থ্য রাখি না।”’

অনৈক্য ও বিচ্ছিন্নতা উম্মাহর ফাসাদের মূল। মতভিন্নতা মানেই অনৈক্য নয়, বরং কিছু কিছু মতভিন্নতার মাঝেই রয়েছে ঐক্যের প্রশস্ততা। সালাফদের মাঝে মতভিন্নতা ছিল, এরপরও তাঁরা একতাবদ্ধ ছিলেন। বিপরীত পক্ষের রায়ের প্রতি সালাফদের শ্রদ্ধা ছিল। মাযহাব, মাসলাক ও রায়ের ভিন্নতা সত্ত্বেও সালাফরা পারস্পরিক হৃদ্যতা ও ভ্রাতৃত্বের হিফাযত করে গেছেন।

‘মুসলিম উম্মাহর ঐক্য’ বইটি তাদের সেই আদর্শ নিয়েই লেখা। এতে মতভেদের কারণ, মতভেদের কারণে সৃষ্ট ফাসাদ, যেসব অহেতুক বিষয়ে মতভেদ হয়, বিচ্ছিন্নতার ইসলামি বিধান, ইত্যাদি বিষয়ে বইতে আলোচনা করেছেন ইমাম ইবনু তাইমিয়া। সঙ্গে গুরুত্বপূর্ণ ভূমিকা ও টীকা লিখে বইটিকে পূর্ণতা দিয়েছেন শায়খ আবদুল ফাত্তাহ আবু গুদ্দাহ।

বইয়ের নাম মুসলিম উম্মাহর ঐক্য
লেখক শাইখুল ইসলাম ইবনু তাইমিয়া রহ.  
প্রকাশনী সীরাত পাবলিকেশন
সংস্করণ
পৃষ্ঠা সংখ্যা
ভাষা

শাইখুল ইসলাম ইবনু তাইমিয়া রহ.