ইদুল আজহা ও কুরবানি আমাদের জীবনে মহান বার্তা বয়ে আনে। ত্যাগ ও আল্লাহর সন্তুষ্টি তালাশ সবকিছুর উর্ধ্বে, এই শিক্ষার স্মরণিকা হিসেবে মুমিনের জীবনে প্রতি বছর এই ইবাদতের আগমন ঘটে। তাই ইবাদত হিসেবে এর বিশুদ্ধতা বজায় রাখা আমাদের কর্তব্য। এই ইবাদতের মাহাত্ম্য, গুরুত্ব এবং সঠিক পদ্ধতি জানা আমাদের জন্য আবশ্যক।

তাই এ বিষয়ক ইলম শেখার দায়িত্ব পালন, বিশেষত কুরবানি সংশ্লিষ্ট ইবাদতের সময় ঘনিয়ে আসায় মুফতি তাকি উসমানী হাফি. এবং মুফতি মুহাম্মাদ সালমান মনসুরপুরী হাফি.-এর গুরুত্বপূর্ণ কিছু লেখার অনুবাদ নিয়ে প্রকাশিত হয়েছে ‘ফাজায়েল ও মাসায়েল : কুরবানি ও আকিকা’ বইটি। আকিকাও আমাদের জীবনে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়। নবজাতকদের হক। যেহেতু এখানেও পশু জবাইয়ের বিষয় রয়েছে, সুতরাং কুরবানির সাথে আকিকার আলোচনা চলে আসাও খুবই প্রাসঙ্গিক।

সার্বিক দিক সামনে রেখে সঞ্জীবন প্রকাশন সাইদুর রহমান জালালপুরী হাফি. এবং Abu Midfa Saiful Islam হাফি.-এর চমৎকার কলমে অনুবাদকর্মটি প্রকাশ করতে যাচ্ছে।

উদাহরণত বইটির বিষয়সূচিতে পাচ্ছেন : কুরবানি, হজ ও জিলহজের ১০ রাত, উক্ত রাতগুলোর ফজিলত, এই দিনগুলোর বিশেষ আমল, কুরবানির সময় ও বিবিধ, , কুরবানি কার ওপর ওয়াজিব এবং কেন সহ এ জাতীয় অনেক জিজ্ঞাসার জবাব, ত্রুটিযুক্ত প্রাণীর বিভিন্ন ধরন ও সেসবের মাঝে কোনটি কুরবানির উপযুক্ত আর কোনটি উপযুক্ত নয়, কুরবানিতে জবাইয়ের আদব ও অবশ্যই জানা উচিত ধরনের বিভিন্ন মাসয়ালা, এবং শেষ অধ্যায়ে আকিকার বিস্তারিত আলোচনা।

মাত্র ৯৫ পৃষ্ঠার ছোট্ট কলেবরের বইটি হতে পারে আপনার একবসায় কুরবানির ইবাদত শেখার গুরুত্বপূর্ণ মাধ্যম।

বইয়ের নাম কুরবানী ও আকিকা
লেখক মুফতী মুহাম্মদ সালমান মনসুরপুরী   শাইখুল ইসলাম মুফতী মুহাম্মাদ তাকী উসমানী (দা.বা)  
প্রকাশনী সঞ্জীবন প্রকাশন
সংস্করণ
পৃষ্ঠা সংখ্যা
ভাষা

মুফতী মুহাম্মদ সালমান মনসুরপুরী


শাইখুল ইসলাম মুফতী মুহাম্মাদ তাকী উসমানী (দা.বা)

শাইখুল ইসলাম মুফতী মুহাম্মাদ তাকী উসমানী (দা.বা)