বই : রাসুলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) ১ম খণ্ড

প্রকাশনী : শোভা প্রকাশ
মূল্য :   Tk. 550.0   Tk. 413.0 (25.0% ছাড়)

এক মহাজীবন। সত্য-সুন্দরের জীবন্ত অবয়ব। মহান আল্লাহ যে জীবনের আদর্শকে উসওয়াতুন হাসানাহ বা মহোত্তম নমুনা হিসেবে অভিহিত করেছেন। মহানবীর (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) সেই চির সমুজ্জল জীবনকে বাংলা ভাষায় বৃহৎ আকারে উপস্থাপনের প্রয়াস রাসুলুল্লাহ (সা.) প্রথম খণ্ড ।

এ খণ্ড মূলত মহান এই জীবনপাঠের ভূমিকা। এতে মানবতার অনুকরণীয় এ জীবনীর প্রামাণ্যতার উপর আলোকপাত করা হয়েছে। এ প্রামাণ্যতার  প্রথম ও প্রধান সূত্র হচ্ছে আল্লাহর কালাম;  আল কুরআন। সেখানে আল্লাহর ভাষায় তাঁর রাসূলের (সা.) জীবন ও মহিমা উপস্থাপিত। এ উপস্থাপনের অনুপম ধারাকে বাংলা ভাষায় অনবদ্য বিশ্লেষণে উপস্থাপন করেছেন সীরাত গবেষক মাওলানা মুসা আল হাফিজ

এ গ্রন্থে   সীরাতের পূর্ণাঙ্গ একটি চিত্র অঙ্কিত হয়েছে আল্লাহর ভাষায়।  মহানবীর (সা.)অমোঘ বিবরণ আল কুরআনের বাক্যে বাক্যে , শব্দে শব্দে কী অনুপমায় বিবৃত, তার এক গভীর ও প্রজ্ঞাময় ইতিবৃত্ত এখানে উপস্থাপিত। যা পাঠককে  বিস্ময়কর হাকিকত বা তত্ত্বজ্ঞানের জানান দেয়। এর পাশাপাশি গ্রন্থটি   মহানবীর (সা.) পবিত্রতম জীবনের যথার্থতা , সারসত্য,  মহিমা এবং   আল কুরআনের হেদায়েতের  সাথে তাঁর অবিচ্ছিন্নতাকে এমন ভাষা ও  ভাবে ব্যাখ্যা করে, যার নজির বাংলা ভাষায় ইতোপূর্বে দেখা যায়নি।

আল কুরআনের মোহনা থেকে  সীরাতের  তথ্য ও রহস্যজ্ঞানের এ গ্রন্থ মহানবীকে (সা.) এড়িয়ে   আল কুরআন বুঝা ও ব্যাখ্যার চেষ্টাকে যেমন প্রত্যাখান করে, তেমনি আল কুরআনকে দেখায় এমন এক মহাগ্রন্থ হিসেবে, যার প্রতিফলন ও  বিশ্লেষণ হচ্ছে মহানবীর (সা.) যাপিত জীবন। সীরাতপাঠের ক্ষেত্রে এ গ্রন্থ হাজির করে এমন অন্তর্দৃষ্টি, যা পাঠককে সীরাতের একেবারে গোড়া থেকে শাখা-প্রশাখার দিকে নিয়ে যায়। এ গ্রন্থে মূলত রয়েছে সীরাতের গোড়ার আলোকপাত।

বইয়ের নাম রাসুলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) ১ম খণ্ড
লেখক মুসা আল হাফিজ  
প্রকাশনী শোভা প্রকাশ
সংস্করণ প্রথম প্রকাশ, ২০২১
পৃষ্ঠা সংখ্যা 350
ভাষা বাংলা
মুসা আল হাফিজ

মুসা আল হাফিজ