বই : ষোলো : ৫ম সংখ্যা (অক্টোবর-ডিসেম্বর ২০২৩)

মূল্য :   Tk. 80.0
 

প্রিয় ভাইয়া ও আপু,

বারবার যে কথাটা বলি, আবারও বলি। তোমাদের এই বয়সটা অনেক অদ্ভুত। শিশু থেকে প্রাপ্তবয়স্ক হবার এই ধাপটাতে বাবা-মা, আত্মীয়-স্বজন, সমাজ—সবাই কেন জানি একটু দূরে সরিয়ে দেয়। কেউই যেন তোমাদের কথা, তোমাদের আবেগ-অনুভূতি, চিন্তাভাবনা, প্রশ্ন, সংগ্রাম বুঝতে পারে না। অনেকেই জীবনের এই পর্যায়ে এসে নিজেকে অনাকাঙ্ক্ষিত, অবাঞ্ছিত মনে করে।

তোমাদের দুঃখ কষ্টগুলো আমরা বোঝার চেষ্টা করি। বড় ভাই হয়ে বন্ধুর এই পথে, নির্মম হয়ে ওঠা এই পথচলায় তোমাদের সঙ্গী হয়ে থাকতে চাই। আমরা যে টানাপোড়েনের মধ্য দিয়ে গিয়েছি, যে বুক চাপা কষ্ট, দলাবাধা কান্না লুকিয়ে রেখেছি বালিশে, বাথরুমের বদ্ধ দেয়ালে, সেই একই অভিজ্ঞতা যেন তোমাদের না হয় সেজন্যই আমাদের সকল প্রচেষ্টা। সেই প্রচেষ্টারই একটি অংশ হিসেবে ষোলো’র পঞ্চম সংখ্যা এখন তোমাদের হাতে।

এবারের সংখ্যায় রয়েছে প্রেম করতে না পারার আফসোস থেকে মুক্তির উপায় নিয়ে ‘উত্তরের অপেক্ষায়…’, বয়ঃসন্ধিকালীন অমূলক নানা ভয় ও উদ্বেগ থেকে উত্তরণের উপায় নিয়ে মুখচোরা সিরিজ, (ফাঁকিবাজদের জন্য) স্মার্টভাবে পড়াশোনার পদ্ধতি নিয়ে ফেলটুস থেকে টপার সিরিজ। দ্রুত বিয়ে করার জন্য সাবলম্বী হওয়ার টোটকা নিয়ে রয়েছে অর্থনৈতিক মুক্তি অর্জন সিরিজ। ২৩ বছর হবার পূর্বেই যে বিষয়গুলো জানলে পরে আর আফসোস করতে হবে না, তার জন্য রয়েছে চমৎকার আলোচনা। এছাড়া ব্যায়াম সিরিজ, রেসিপি, রহস্য গল্প, রম্যগল্প, বাংলার ইতিহাস, কমিকস, রহস্যজট ও ধাঁধা ইত্যাদি ধারাবাহিক আয়োজন তো রয়েছেই।

আমরা চাই, ষোলো ছড়িয়ে পড়ুক তোমাদের সকলের মাঝে। তাই তো বাজারে হার্ডকপি থাকার পরেও নতুন সংখ্যা প্রকাশিত হবার সময় পূর্বের সংখ্যার পিডিএফ উন্মুক্ত করে দিই। ম্যাগাজিনের দাম কমানোর সর্বোচ্চ চেষ্টাও করেছি আমরা। সন্দীপন প্রকাশনও এ ব্যাপারে যথেষ্ট আন্তরিক ছিল। কিন্তু অত্যন্ত দুঃখের সঙ্গে জানাতে হচ্ছে যে, দুর্মূল্যের এ বাজারে তা করা সম্ভব হয়নি। উল্টো কাগজের দাম বেড়ে যাওয়া, বিজ্ঞাপন বা স্পন্সরের অভাব ও আনুষঙ্গিক নানা খরচ বেড়ে যাওয়ার ফলে আমরা ম্যাগাজিনের দাম ১০ টাকা বাড়াতে বাধ্য হয়েছি। এজন্য আমরা তোমাদের কাছে ক্ষমা প্রার্থনা করছি। তোমরা যদি সবার মাঝে ষোলো ছড়িয়ে দাও তাহলে ইনশাআল্লাহ দাম কমানো সম্ভব হবে।

বইয়ের নাম ষোলো : ৫ম সংখ্যা (অক্টোবর-ডিসেম্বর ২০২৩)
লেখক
প্রকাশনী সন্দীপন প্রকাশন
সংস্করণ
পৃষ্ঠা সংখ্যা
ভাষা