বই : পৃথিবী ঘরে ফেরো

প্রকাশনী : শোভা প্রকাশ
মূল্য :   Tk. 500.0   Tk. 375.0 (25.0% ছাড়)
 

একসময় অঝোরে লিখেছি প্রবন্ধ-কলাম। লিখেছি বিভিন্ন চরিত্রের পত্রিকায়, সাময়িকীতে। বিষয়ের কোনো বাড়িঘর ছিল না। যখন যেখানে ইচ্ছে, বিহার করেছি।

সেসব লেখার হয়তো কোনো গুরুত্ব ছিল। নতুবা পাঠক আজও কেন মনে রাখবেন পুরোনো সেই শব্দবিস্তার? অনেকের বারবার তাড়না ও তাগাদা আমার উদাসীন মনকে আগ্রহী করল সেসব রচনার প্রতি, একটি সংকলনের প্রতি। মুশকিল হলো, পুরোনো লেখাগুলো আমার সংগ্রহে নেই। সেগুলো ছিঁড়েছে, ভিজেছে, বাড়িময় উড়েছে, উই খেয়েছে এবং এর অনেকটাই ঘটেছে মূলত আমার সামনে। অদ্ভুত এক ভাবনা ছিল মনে এগুলোর সংরক্ষণ আমি করব কেন? যদি তা কাজের হয়, সময় একে ধরে রাখবেই!

‘কাজের হলে রচনাগুলো ধরে রাখবে সময়’ এ ধারণার বিপদ উপলব্ধি করেই হয়তো অনুজ, কবি সালেহ রাশেদ কিছু লেখা সংরক্ষণ করে রাখেন। সেগুলোরই মলাটবদ্ধ রূপ ‘পৃথিবী ঘরে ফেরো!’ পুরোনো রচনার অনেকটাই কাব্যগন্ধি ও উচ্চকণ্ঠী। সেসব লেখা তখনকার মেজাজকে ধরে রাখছে। রচনাগুলোর বেশিরভাগই প্রকাশিত হয় বিভিন্ন দৈনিক ও সাপ্তাহিকে; ২০০৪ থেকে ২০১২ এর মধ্যে। বইটির প্রথম সংস্করণ প্রকাশিত হয় ২০১৮ সালে। এক্ষণে প্রকাশিত হচ্ছে শোভা প্রকাশ সংষ্করণ। এতে নতুন কয়টি প্রবন্ধ যুক্ত হলো।

শাহ্ ওয়ালীউল্লাহ থেকে নিয়ে আলী নদভী, রেনল্ড দ্যা চেটিলন থেকে নিয়ে মেকিয়াভেলি, ইকবাল থেকে নিয়ে সৈয়দ আলী আহসান, দর্শন থেকে নিয়ে ইতিহাস-সমাজ-সংস্কৃতি, ক্রুসেড থেকে নিয়ে সন্ত্রাসবাদ-পুঁজিবাদ-জায়নবাদ, শ্রমশোষণ থেকে নিয়ে গ্রিনহাউস অ্যাফেক্ট, মানবতার বিপন্নতা, মুক্তিযুদ্ধ থেকে নিয়ে জাতীয় ঐক্য, প্রজন্মের আলোকায়ন ইত্যাদি অল্পবিস্তর হাজির হলো বিবিধ প্রবন্ধে।

বইটির মূল সুর হচ্ছে, সামগ্রিক বিপর্যয় থেকে উত্তরণ পেতে মানুষ ও মানুষের পৃথিবীকে ব্যর্থ, ভ্রান্ত, মতাদর্শসমূহের বহুরূপী আলেয়ার পেছনে ধাবমানতা ত্যাগ করতে হবে এবং মানবনিখিলের জন্য মুক্তি ও কল্যাণের যে জীবনবাদী ঠিকানা, সেদিকেই করতে হবে প্রত্যাবর্তন।

--মুসা আল হাফিজ
১০.০৩.২০২২

বইয়ের নাম পৃথিবী ঘরে ফেরো
লেখক মুসা আল হাফিজ  
প্রকাশনী শোভা প্রকাশ
সংস্করণ প্রথম প্রকাশ, ২০২২
পৃষ্ঠা সংখ্যা 272
ভাষা বাংলা
মুসা আল হাফিজ

মুসা আল হাফিজ