বই : আল ফিকহুল আকবর

প্রকাশনী : দারুল আরকাম
মূল্য :   Tk. 780.0   Tk. 429.0 (45.0% ছাড়)
 
অনুবাদক : কাজী আবুল কালাম সিদ্দীক

‘আল-ফিকহুল আকবার’ একটি আদি ইসলামি আকিদা বিষয়ক গ্রন্থ। ইমাম আবু হানিফা রহ.-এর লিখিত গ্রন্থগুলোর মধ্যে অক্ষত রয়ে যাওয়া এটি অন্যতম একটি গ্রন্থ । এতে আল্লাহ, তাঁর নবী-রাসুল, ফেরেশতা ও পরকালীন জীবন বিষয়ক বিশ্বাস নিয়ে আলোচনা করা হয়েছে। ইসলামের এমন বিশ্বাসকে বলা হয় ‘আকিদা’ ।
ইসলামি আকিদার রয়েছে এক বর্নাঢ্য ইতিহাস, যা অন্য কোনো ইজম বা বিশ্বাসের নেই । এ আকিদা ক্ষণিকের মধ্যেই ঘুরিয়ে দিয়েছে মানুষের গতিপথ, পাল্টে দিয়েছে তাদের জীবন যাত্রার পদ্ধতি। মুহূর্তে উন্নীত করেছে পৌত্তলিকতা থেকে একত্ববাদে, কুফর থেকে ইসলামে। মুক্ত করেছে মানুষের আনুগত্য আর দাসত্ব থেকে।
সমস্ত নবী-রাসূল এ আকিদার আহবান নিয়ে পৃথিবীতে আগমন করেছিলেন। সমস্ত আসমানি কিতাব অবতীর্ণ হয়েছিল এ আকিদারই ব্যাখ্যা-বিশ্লেষণ করার জন্য এবং এর বিপরীত সকল বাতিল বিশ্বাস ও ভ্রান্ত ধারণাকে অপনোদন করার জন্য । সৃষ্টি জগতের মধ্যে যাদের ওপর শরীয়তের বিধান প্রযোজ্য হয় তাদের প্রত্যেককে এই আকিদা গ্রহণ করার নির্দেশ প্রদান করা হয়েছে।
সুতরাং যে বিষয়টির এত বেশি গুরুত্ব ও মর্যাদা, সেটি সব কিছুর আগে সর্বাধিক গুরুত্বের সাথে আলোচনা, পর্যালোচনা ও গবেষণা হওয়া প্রয়োজন। সবচেয়ে বেশি দরকার এ ব্যাপারে জ্ঞানার্জন করার । কারণ, এর উপরই নির্ভর করছে মানব জাতির দুনিয়া ও আখিরাতের সৌভাগ্য ও সাফল্য। আসুন, পান করে নিই সাফল্যের এক চুমুক!

বইয়ের নাম আল ফিকহুল আকবর
লেখক মাওলানা ইলিয়াস গুম্মান  
প্রকাশনী দারুল আরকাম
সংস্করণ
পৃষ্ঠা সংখ্যা
ভাষা

মাওলানা ইলিয়াস গুম্মান