বই : বসনিয়ার মহানায়ক

প্রকাশনী : জাদীদ প্রকাশন
মূল্য :   Tk. 180.0   Tk. 99.0 (45.0% ছাড়)

সনিয়ার মহানায়ক’! মুসলিম জনপদ বসনিয়ায় গত শতকের শেষ দশকে সার্বিয়ান নরপশুদের দ্বারা দুনিয়া কাঁপানো গণহত্যার হৃদয়বিদারক ঘটনাবলীর দলিলতুল্য লেখ্যচিত্র: ‘বসনিয়ার মহানায়ক’! -এর পান্ডুলিপি খানি পাঠ করে চমৎকৃত হলাম।

যার পরতে পরতে ফুটে উঠেছে- বিশ্বমানবতার ঘোর দুশমন জটিল, কুটিল, ষড়যন্ত্রবাজ খ্রিষ্টধর্মগুরু পোপের নির্দেশে তার পাপিষ্ঠসাংঘাত; ফাদার্স সোসাইটি তথা খ্রিষ্টান ধর্মযাযকদের ভয়াল জিঘাংসা!

যুগপৎ প্রতিফলিত হয়েছে- ওই জালিমদের তল্পীবাহক বর্বর ‘সার্বিয়ান-খ্রিষ্টান সেনাবাহিনী’র হায়েনাচক্র এবং মানবসেবার ছদ্মাবরণে খ্রিষ্টান মিশনারিদের ঘৃণ্যতম সাড়াশী আক্রমণে বসনিয়ার মুসলিমদের ঘরে ঘরে রক্তনদী বয়ে যাবার মর্মান্তিক প্রতিচিত্র।

তবে রক্তনদী পেরিয়ে বসনিয়া আজ স্থিতু। কিন্তু বয়ে যাওয়া রক্তের দাগ আজও দীপ্তিমান। তারই ঐতিহাসিক পটভূমিতে প্রতিনিধিত্বশীল ইসলামী চেতনা জাগানিয়া কথাশিল্পী সায়ীদ উসমান পাঠকের পড়ার টেবিলে তুলে দিয়েছেন অনবদ্য উপন্যাস ‘বসনিয়ার মহানায়ক’!

উপন্যাসের সবচেয়ে আকর্ষণ- দুশমনদের চরমতম নিষ্ঠুরতা আর বহুমুখি চক্রান্তকে অতিক্রম করে ইমানী যযবায় বলীয়ান বসনীয়রা এখনও স্বাধীন-সার্বভৌম বসনিয়াতে ‘মুসলিম’ পরিচয়ে মাথা উঁচু করে টিকে আছেন। তাদের চেতনাকে আজও জাগিয়ে রেখেছে ‘মুসলিম’ আত্মপরিচয়ে উন্নতশির এক তারুণ্যের প্রদীপ্ত শাহাদাত।

সেও এক করুণ কাহিনী। আমেরিকার গোয়েন্দাদের ঘুম হারাম করা টান টান উত্তেজনা আর সাস্পেন্স এর ওপর সাস্পেন্স পেরিয়ে ঘটনার সমাপন!

‘বসনিয়ার মহানায়ক’! একবার পড়তে শুরু করলে- একটানে শেষ না করে ওঠার জো নেই। পাঠক এই চ্যালেঞ্জটা নিলে- এনজয়টাও ভালোই হবে আশা করছি।

বইয়ের নাম বসনিয়ার মহানায়ক
লেখক সায়ীদ উসমান  
প্রকাশনী জাদীদ প্রকাশন
সংস্করণ প্রথম প্রকাশ, ২০১৯
পৃষ্ঠা সংখ্যা 80
ভাষা বাংলা

সায়ীদ উসমান