বই : ইলম ও আলেমগণের মর্যাদা

প্রকাশনী : দারুত তাজকিয়া
মূল্য :   Tk. 800.0   Tk. 560.0 (30.0% ছাড়)
 

দেহের জন্য খাদ্যের প্রয়োজনীয়তার চাইতে মানুষের জন্য ইলম-এর প্রয়োজনীয়তা বেশি। কেননা দেহ দিনে এক কি দু’বার খাদ্যের মুখাপেক্ষী হয়। আর মানুষ প্রতিটি শ্বাস-প্রশ্বাসে ইলমের মুখাপেক্ষী। কেননা তার প্রতিটি নিঃশ্বাসে সে ঈমান অথবা কোন না কোন হিকমাতের মুখাপেক্ষী। যদি কোন না কোন নিঃশ্বাসে তার ঈমান বা হিকমাত পৃথক হয়ে যায় তাহলে সে ক্ষতিগ্রস্ত হয় এবং ধ্বংসের নিকটবর্তী হয়। ইলম ছাড়া এটা থেকে বেঁচে থাকার কোন বিকল্প নেই। অতএব ইলমের প্রতি মুখাপেক্ষীতা পানাহারের প্রতি মুখাপেক্ষীতার চাইতেও বেশি ।
ইমাম আহমদ ইবনে হাম্বল রাহিমাহুল্লাহ বলেন ‘মানুষ পানাহারের চেয়েও ইলমের প্রতি বেশি মুখাপেক্ষী। কারণ, দিনে এক দু’বার খাদ্য ও পানীয়ের প্রয়োজন হয়। আর ইলমের প্রয়োজন হয় সব সময়।

’আলেমগণের মর্যাদা বর্ণনায় ইমাম কাজবিনি বলেন,
জেনে রাখ, উম্মতে মুহাম্মদির মধ্যে আলেমগণের মর্যাদা ও সম্মান মহান। তাঁদের রক্ত বিষাক্ত। যে এ গোস্তের ঘ্রাণ নিবে তথা তাদের মানহানি করবে সে অসুস্থ। যে তা ভক্ষণ করবে সে পূর্ণ অসুস্থ । আমি মানবমণ্ডলি ও রাষ্ট্রনায়কদেরকে ওলামায়ে কেরামের সাথে উত্তম ব্যবহারের অসিয়ত করছি। যে তাঁদেরকে সম্মান করবে সে আল্লাহ ও তাঁর রাসূলকে সম্মান করবে। যে তাঁদেরকে অপমান ও তুচ্ছ তাচ্ছিল্য করবে সে আল্লাহ ও তাঁর রাসূলকে অপমান করবে। এরা রাসূলের ওয়ারিশ ও অলিদের শ্রেষ্ঠ দল, যাদের শাজারা তথা সিলসিলা পবিত্র। কুরআনের ভাষায় : তাদের মূল সুদৃঢ় ও শাখা আকাশে স্থাপিত।

বইয়ের নাম ইলম ও আলেমগণের মর্যাদা
লেখক আল্লামা ইবনুল কায়্যিম জাওযিয়্যাহ রহ  
প্রকাশনী দারুত তাজকিয়া
সংস্করণ
পৃষ্ঠা সংখ্যা
ভাষা

আল্লামা ইবনুল কায়্যিম জাওযিয়্যাহ রহ