বই : জাস্ট ফাইভ মিনিটস

প্রকাশনী : দারুল আরকাম
মূল্য :   Tk. 500.0   Tk. 275.0 (45.0% ছাড়)
 

সিরিয়া। ইতিহাস ও সংস্কৃতিতে সমৃদ্ধ প্রাচীন নগরী। অসংখ্য মানবসভ্যতার আ বাসভূমি। যুগ-যুন্তান্তরের ঘাত-প্রতিঘাতে ভরা সিরিয়ার ইতিহাস। সেই ইতিহাসেরই এক ধারাবাহিক অংশ ১৯৭৯ সাল। সিরিয়ার ইসলামপন্থী সংগঠনের সদস্যরা সরকারের সাথে সশস্ত্র সংগ্রাম শুরু করে। হাফেজ আল আসাদ চূড়ান্ত কঠোরতার সাথে সংগ্রামীদের দমন করেন। এই গৃহযুদ্ধের নিশানা হয়ে বহু সংখ্যক নিরপরাধ নাগরিক, সাধারণ নারী-পুরুষ ও নিষ্পাপ শিশু নিহত হয়। আহত হয় অসংখ্য বনি আদম। কারান্তরীণ হন বহু নিরপরাধ নারী-পুরুষ।
এমনই কারানির্যাতনের শিকার হিবা দাব্বাগ।
মাঝরাতে গোয়েন্দা সংস্থার গাড়ি কর্কশ শব্দে এই নারীর এপার্টমেন্টের সামনে এসে থামলো। তারা তার কাছে কাছে কেবল ৫ মিনিট সময় চাইলো। কিন্তু সে নিয়ে গেল হিবা দাব্বাগের জীবনের ৯টি বছর।
আলোচ্য গ্রন্থ সেই ৯ বছরেরই কারগুজারি। দিনপঞ্জি।
সিরিয়া যুদ্ধের অতীত, বর্তমান ও ভবিষ্যতের অসংখ্য প্রশ্নের উত্তর পাওয়া যাবে ‘জাস্ট ফাইভ মিনিটস’ বইয়ে। নির্মোহ ও স্বচ্ছদৃষ্টিতে। এ বই তার পাঠককে এক নতুন দুনিয়ায় নিয়ে যাবে, যে দুনিয়া শিহরণ জাগানিয়া, অচিন্তনীয় ও বাস্তবসম্মত। এ বই বিশ্ব রাজনীতি, মধ্যপ্রাচ্য ও মুসলিমবিশ্ব নিয়ে আমাদের উদাস চিন্তা-ভাবনাকে পাল্টে দেবে। অনেকটা ঘুমন্ত ব্যক্তিকে কষে চড় দিয়ে জাগিয়ে তোলার মতো। এ বই পাঠককে এমন সব সত্যের মুখোমুখী করবে যা থেকে পালাবার জো নেই। এ বই আপাত পক্ষপাতহীন, সত্যাশ্রয়ী ও একই সঙ্গে মানবিকও।
কারানির্যাতিত হিবা দাব্বাগের বিশ্বাসদীপ্ত কলমে উঠে এসেছে সিরিয়ার কারাগারে রুদ্ধশ্বাস নয় বছরের শিহরণজাগানিয়া ঘটনাপরম্পরা। ‘জাস্ট ফাইভ মিনিটস’।

অনুবাদক: জোজন আরিফ
বইটির পৃষ্ঠা সংখ্যা: ৩২০

বইয়ের নাম জাস্ট ফাইভ মিনিটস
লেখক হিবা দাব্বাগ  
প্রকাশনী দারুল আরকাম
সংস্করণ
পৃষ্ঠা সংখ্যা
ভাষা

হিবা দাব্বাগ