বই : মহাকালের মধু : শেখ সাদীর জীবন ও কবিতা

প্রকাশনী : চৈতন্য
মূল্য :   Tk. 300.0   Tk. 225.0 (25.0% ছাড়)

মহাকালের মধু’। লিখেছেন বিজয়ের সন্তানখ্যাত কবি মুসা আল হাফিজ। শেখ সাদীর জীবন ও কবিতা নিয়ে। সত্যি বইয়ের পাতায় ছড়িয়ে ছিটিয়ে আছে মধু। শেখ সাদীকে নিংড়িয়ে সকল মধু মুসা আল হাফিজ জমা করেছেন ‘মহাকালের মধু’তে। কী নেই মলাটবদ্ধ এই ‘মধুতে’। ফারসী কবিতা এবং কবিদের সংক্ষিপ্ত ইতিহাস জানতে চান? ‘মহাকালের মধু’ পড়ুন। বহু রাত জেগে কিতাবে বহু মরুভূমি পাড়ি দিয়ে কবি আমাদের জন্য সংগ্রহ করেছেন সে ইতিহাস।

শেখ সাদীকে আমরা চিনি ‘বালাগাউল উলা’ দিয়ে। কিন্তু কীভাবে কেটেছে তাঁর শৈশব? কোথায় কার সান্নিধ্যে থেকে তিনি হয়েছেন সর্ব কালের সেরা কবিদের অন্যতম? কেন তিনি ঘুরে বেড়িয়েছেন পৃথিবীর প্রান্তে প্রান্তে? কেন পায়ে হেটে মরু বিয়াবান পাড়ি দেওয়ার দুঃসাহসিকতা পেয়ে বসেছিল তাকে? ইতিহাসের আলোকে সবগুলোর সঠিক উত্তর পেয়ে যাবেন ‘মধু’তে।

রুমি, ফখরুদ্দীন ইরাকী এবং শেখ সাদীর কবিতা নিয়ে শ্রদ্ধেয় কবি যে চমৎকার বিশ্লেষণ করেছেন, তাঁদের কবিতার খুঁটিনাটি দিক নিয়ে যেভাবে আলোচনা করেছে, তা দেখে মুগ্ধ হবে যে কোন পাঠক। সর্বশেষে যখন আপনি শেখ সাদীর কবিতার অনুবাদ পড়বেন, তখন সত্যি আপনার মনে হবে শেখ সাদীকে বাংলা ভাষার কবি বানিয়ে ফেলা হয়েছে!

অনুবাদ এমনিতেই বেশ কঠিন কাজ। কারণ মূল লেখকের আবেগ, অনুভূতি অনুবাদে ফুটিয়ে তোলা বেশ কঠিন কাজ। এক্ষেত্রে আমাদের মুসা আল হাফিজ সাহেব পুরোপুরি সফল। শেখ সাদীর আবেগ এবং ভাবকে তিনি ষোল আনা ফুটিয়ে তুলেছেন বাংলা ভাষায়।

বইয়ের নাম মহাকালের মধু : শেখ সাদীর জীবন ও কবিতা
লেখক মুসা আল হাফিজ  
প্রকাশনী চৈতন্য
সংস্করণ ২য় প্রকাশ, ২০২০
পৃষ্ঠা সংখ্যা 144
ভাষা বাংলা
মুসা আল হাফিজ

মুসা আল হাফিজ