বই : মুক্ত ভাবনা

প্রকাশনী : ছায়াবীথি
মূল্য :   Tk. 400.0   Tk. 300.0 (25.0% ছাড়)
 

জাতি বর্ণ নির্বিশেষে দেশের প্রতিটি জনগণ স্বাধীনতার সুফল উপভোগ করবে, এটা তার মৌলিক অধিকার। এক্ষেত্রে অধিকার চর্চা করা হলে বলিষ্ঠ কণ্ঠগুলো প্রতিবাদ স্বরে দামামা বাজাবে একসাথে। আমার রাষ্ট্রে হস্তগত করার অধিকার কে দিল আপনাকে? এক রাজনীতিবিদ বলেছেন “এ দেশ আমাদের, সমস্যাও আমাদের, আমাদেরকেই সমাধান করতে হবে।” আর এটাই ছিল খুলাফায়ে রাশেদীনের সুন্নাহ। বহিরাগতদের হানায় ল-ভ- হবে তিলে তিলে ঘাম আর রক্ত-মাংস বিসর্জন দিয়ে গড়ে তোলা আমার এ প্রিয় মাতৃভূমি?”
“ব্যর্থতা আর হতাশার কাছে যখন আমরা পরাজয় বরণ করি; তখন নিতান্তই আমরা মনোবল হারিয়ে ফেলি। ব্যর্থ হওয়া মানে হেরে যাওয়া নয়। ব্যর্থতা নতুন করে শেখার প্রেরণা জোগায়। ব্যর্থতা আমাদের ঘাটতিগুলো চিহ্নিত করে। ব্যর্থতা একটি পরীক্ষা মাত্র। ব্যর্থতার মাঝেই লুকিয়ে আছে ভবিষ্যত উজ্জল হওয়ার স্বপ্নগুলো।”
“গঠনমূলক সমালোচনা করতে কারো কোনো আপত্তি নেই। তবে সজাগ দৃষ্টি রাখতে হবে সমালোচনার মাধ্যমে যেন হিংসার বহিঃপ্রকাশ না ঘটে। সমালোচনা কিন্তু অত্যন্ত দুঃসাধ্য কঠিন একটি কর্ম। যে কারও পক্ষে সম্ভব নয় এ কাজটি করা। কেননা এর জন্য প্রয়োজন প্রচুর পড়াশোনা, গবেষণা ও বিশ্লেষণ। সমালোচনা হবে অপরের ভুল শুধরানোর একটি মাধ্যম কেবল। তবে এ সমাজে কেউ সমালোচনা করে না। সকলেই পরনিন্দায় ব্যস্ত। এটি অত্যন্ত গর্হিত কাজ।”

বইয়ের নাম মুক্ত ভাবনা
লেখক ড. সালমান আল-আওদাহ  
প্রকাশনী ছায়াবীথি
সংস্করণ
পৃষ্ঠা সংখ্যা
ভাষা

ড. সালমান আল-আওদাহ