বই : ট্যাক্স রিটার্ন প্রিপারেশন : কমপ্লিট গাইড ২০২৩

মূল্য :   Tk. 280.0   Tk. 210.0 (25.0% ছাড়)
 

আপনি খুব সহজে এই বইটি পড়ে নিজেই নিজের আয়কর রিটার্ন তৈরি করতে পারবেন। একজন করদাতা কীভাবে তার আয়কর রিটার্ন তৈরি করবেন তা উদাহরণ ব্যবহার করে দেখানো হয়েছে যাতে করে আপনি হাতে-কলমে শিখতে পারেন। ধাপে ধাপে একজন করদাতার সারা বছরের আয় থেকে কীভাবে অব্যাহতি বাদ দিয়ে করযোগ্য আয় এবং পরে রেয়াত পরবর্তী করদায় বের করবেন তা উদাহরণ দিয়ে দেখানো হয়েছে। কোন খাতে বিনিয়োগ বা দান করলে আয়কর আইনে তা বিনিয়োগ ভাতা হিসেবে গণ্য হয় এবং কীভাবে তা থেকে কর রেয়াত বের করতে হয় সে সম্পর্কে বইটিতে বিস্তারিত আলোচনা রয়েছে।

করদায় গণনা করার পর চাকরিজীবী করদাতা এবং সকল শ্রেণির করদাতা কীভাবে রিটার্ন ফরম পূরণ করবেন তা পৃথক দুইটি রিটার্ন ফরম পূরণ করে বইটিতে দেখানো হয়েছে। রিটার্ন তৈরির জন্য যেসব দরকারি কাগজপত্র প্রয়োজন হয় তা একটা অধ্যায়ে উল্লেখ রয়েছে। এবং রিটার্নে সম্পদের পরিমান কতো দেখাবেন, কীভাবে দেখাবেন সে সম্পর্কে রয়েছে সঠিক গাইডলাইন।

বইটিতে নিচের করদাতা কীভাবে শুরু থেকে শেষ পর্যন্ত আয়কর গণনা এবং পরে রিটার্ন তৈরি করবেন তা ধাপে ধাপে দেখানো হয়েছে।
০১। বেসরকারি চাকরিজীবী
০২। সরকারি চাকরিজীবী
০৩। গৃহ-সম্পত্তির মালিক
০৪। চিকিৎসক
০৫। শিক্ষক

এছাড়াও যাদের আয় নেই কিন্তু টিআইএন নিয়েছেন এবং বাধ্যতামূলকভাবে রিটার্ন দাখিল করতে হবে, তাদের জন্য রয়েছে এক পৃষ্ঠার রিটার্ন ফরম পূরণ সম্পর্কে বিস্তারিত আলোচনা। এবং নির্ধারিত সময়ের মধ্যে রিটার্ন দাখিল করতে ব্যর্থ হলে সময় বৃদ্ধির ফরম কীভাবে পূরণ করে ট্যাক্স সার্কেল-এ জমা দিতে হবে তাও অন্তর্ভূক্ত করা হয়েছে।

বইয়ের নাম ট্যাক্স রিটার্ন প্রিপারেশন : কমপ্লিট গাইড ২০২৩
লেখক জসীম উদ্দিন রাসেল  
প্রকাশনী ট্যাক্সপার্ট পাবলিকেশন
সংস্করণ প্রথম প্রকাশ, ২০২৩
পৃষ্ঠা সংখ্যা 144
ভাষা বাংলা

জসীম উদ্দিন রাসেল