বই : কোয়ান্টাম মেকানিক্স ২ (অনার্স ৪র্থ বর্ষ)

মূল্য :   Tk. 450.0   Tk. 387.0 (14.0% ছাড়)
 

“কোয়ান্টাম মেকানিক্স ২ (অনার্স ৪র্থ বর্ষ)” বইটির ভুমিকা থেকে নেয়াঃ
স্মরণ করছি সর্বময় ক্ষমতার অধিকারী সেই প্রভূকে, যার অশেষ কৃপায় অ্যাভান্সড় কোয়ান্টাম মেকানিক্স-2 বইখানা দেরীতে হলেও শেষ পর্যন্ত পঞ্চম সংস্করণরূপে প্রকাশিত হয়েছে। প্রথম খন্ডে বেসিক কোয়ান্টাম মেকানিক্স ও অপারেটর, শ্রোডিংগার সমীকরণ গঠন, প্রয়ােগ ও সমাধান, অনিশ্চয়তা, একমাত্রিক ও ত্রিমাত্রিক সমস্যাবলী আলােচিত হয়েছে। আর ম্যাট্রিক্স কোয়ান্টাম মেকানিক্স, তিন চিত্র, সন্নিকর্ষ পদ্ধতিসমূহ, বিক্ষেপণ, কৌণিক ভরবেগ, অভিন্ন কণা এবং বিশুদ্ধ টেন্সর প্রয়ােগে ঢেলে সাজানাে আপেক্ষিক-তত্ত্বীয় কোয়ান্টাম মেকানিক্সকে উপস্থাপন করা হয়েছে দ্বিতীয় খন্ডে।

বরাবরের মত এবারও ছাত্র/ছাত্রীদের সুবিধার্থে প্রায় প্রতিটি অধ্যায়ে বহু সংখ্যক উদাহরণ এবং অনুশীলনীগুলােতে চূড়ান্ত উত্তরসহ বহুসংখ্যক সমস্যা যুক্ত করা হয়েছে।
একটা কথা এখানে না বললেই নয় – গত এক যুগ ধরে ছাত্র/ছাত্রীদের পড়ানাের জন্য তৈরীকৃত লেচার-শিট দ্বারা বইটির পাণ্ডুলিপি সাজানাে হয়েছে, যার মধ্যে আধুনিক স্টাইল ও চিন্তা-ভাবনার পরিষ্কার ছাপ রয়েছে; যেখানে যথােপযুক্ত অপারেটর চিহ্ন ও অধিকাংশ ক্ষেত্রে ম্যাট্রিক্স পদ্ধতি ব্যবহারসহ কোন কোন ক্ষেত্রে একাধিক স্টাইলে তাত্ত্বিক বর্ণনা উপস্থাপন করা হয়েছে।

বইয়ের নাম কোয়ান্টাম মেকানিক্স ২ (অনার্স ৪র্থ বর্ষ)
লেখক এস. চৌধুরী  
প্রকাশনী ঢাকেশ্বরী লাইব্রেরী
সংস্করণ
পৃষ্ঠা সংখ্যা
ভাষা

এস. চৌধুরী