বই : অ্যাকটিভ প্যারেন্টিং

মূল্য :   Tk. 350.0
 

প্যারেন্টিং হচ্ছে শিশুদের লালন-পালন ও পরিচর্যার প্রক্রিয়া। প্যারেন্টিং শব্দটি ইংরেজি হলেও এর পরিচিতি অত্যন্ত জনপ্রিয়। কিন্তু কীভাবে আমরা শিশুদের লালন-পালন করব? কীভাবেই বা তার বিকাশটি সামগ্রিকভাবে পরিপূর্ণতা পাবে? যুগে যুগে পিতা-মাতা ও অভিভাবকরা এ দ্বিধা নিয়ে থাকেন।
শিশু লালন-পালনের দ্বিধা-দ্বন্দ্ব ভিত্তিক গবেষণাগুলো থেকে আমরা দেখতে পাই যে, শিশুর বিজ্ঞানসম্মত সফল প্যারেন্টিং চর্চার পরও তার আত্মিক বিকাশে পরিপূর্ণতা আসে না। তা হলে কীভাবে তা পূরণ করা সম্ভব? এ বিষয়ে বিশেষজ্ঞদের পরামর্শ হলো, শিশুর বিকাশে সার্বিক পরিপূর্ণতা নিশ্চিত করতে হলে প্রয়োজন তার আত্মিক উন্নতি, যা তার আধ্যাত্মিক বিকাশের সাথে সম্পৃক্ত এবং খুবই গুরুত্বপূর্ণ।

অসীম নিয়ামতের মালিক আল্লাহ রাব্বুল ‘আলামীনের সক্রিয় নিয়ামত ভূমিষ্ঠ হওয়া সব শিশুর মধ্যে রয়েছে ‘ফিতরাতের’ উপস্থিতি। ফিতরাত হচ্ছে একটি সহজাত গুণ, যা দিয়ে সৃষ্টিকর্তাকে জানার মানসিক শক্তি ও ক্ষমতা অর্জন করা যায়। শিশুর প্রতিপালনে এই সহজাত গুণটিকে আমাদের উচিত স্বযত্নে পরিচর্যা করা ও শিশুর বিকাশে তা বাস্তবায়ন করা। তা হলেই শিশুর শারীরিক, মানসিক ও আত্মিক বিকাশ হবে ত্বরান্বিত।

❝অ্যাকটিভ প্যারেন্টিং❞ হচ্ছে সেই প্রয়াসেরই ‘বাতিঘর’। কীভাবে আমরা আমদের সন্তানদের শিশুকাল থেকেই আল্লাহ তা’আলা পরিচয় এবং তার সম্পর্কে জানাবো? কীভাবে তাদের আল্লাহ তা’আলার প্রেরিত, আমাদের চারপাশে ছড়িয়ে থাকা নিয়ামত সমূহের শুকরিয়া আদায় করা শেখাবো? ইত্যাদি বিষয়ে বইটিতে আলোচনা করা হয়েছে।

বইয়ের নাম অ্যাকটিভ প্যারেন্টিং
লেখক ড. মনোয়ারা পারভীন  
প্রকাশনী তাইবাহ্‌ একাডেমি
সংস্করণ
পৃষ্ঠা সংখ্যা
ভাষা

ড. মনোয়ারা পারভীন