বই : ফুলের মতো নবী

মূল্য :   Tk. 250.0   Tk. 150.0 (40.0% ছাড়)
 

সাইয়েদুল মুরসালিন খাতামুন নাবিয়্যিন মুহাম্মদ ﷺ এর অজস্র জীবনী রচিত হয়েছে বিভিন্ন ভাষায়। বাংলা ভাষাও এর ব্যাতিক্রম নয়। মৌলিক ও অনূদিত অসংখ্য সীরাত আছে বাংলাতে। যার মধ্যে শিশুকিশোরদের উপযোগী সীরাত বেশ সীমিতই বলতে হবে। এ ক্ষেত্রে গোলাম মোস্তফার মরুদুলাল, এয়াকুব আলী চৌধুরীর নূরনবী, মোহাম্মদ ওয়াজেদ আলীর ছোটদের হজরত মোহাম্মদ (সা.), আল মাহমুদের মহানবী হযরত মুহাম্মদ ﷺ বেশ মশহুর হয়েছে, আমাদের খুদে পাঠকদের মাঝে।

ফুলের মতো নবী মূলত এরই ধারাবাহিকতায় রচিত শিশু কিশোরদের উপযোগী মুহাম্মদ ﷺ এর জীবনী। এর ব্যতিক্রমী ভাষাশৈলি, গদ্যের চলনে কাব্যিক প্রাঞ্জলতা পাঠককে স্বতন্ত্র অনুভূতি দেবে। যেহেতু খুদে নবী প্রেমিকগণ এর মূল পাঠক সেহেতু ব্যাপকতা এড়িয়ে সহজ ও সাবলীল উপস্থাপনে ঘটনার মূল আলোচনা তুলে ধরা হয়েছে।

৪৯ টি বিষয় পরিচ্ছদে নবীজির জন্ম থেকে ওফাত পর্যন্ত বিন্যাস করা হয়েছে- ফুলের মতো নবী। জাহিলিয়ার অন্ধকারে তাঁর আগমনের অবিরল বর্ণনা যেমন আনন্দ দেবে তেমনি এতিম নবীর শিশুকালের বিমূর্ত বেদনার উপস্থাপন বুকের মাঝে ঢেউ তুলবে কষ্টের। নবীজির ব্যবসা, বিবাহ, ওহী, মিরাজ, কুরাইশদের অত্যাচার থেকে মদীনায় হিজরত- সুনিপুণভাবে লেখক ঘটনার ধারাবাহিকতা তুলে ধরার চেষ্টা করেছেন। দাওয়াত, জিহাদ, সংগ্রাম, বদর, ওহুদ, খন্দক, মক্কা বিজয় থেকে ওফাতের শোকগাঁথা- বর্ণনা ভঙ্গিতে রয়েছে সুখময় মিষ্টতা আর বুকভাঙা বেদনার থইথই গাঁথুনি। যা, নববী আদর্শে শিশুকিশোরদের মনন ও জীবন গঠনের সহায়ক হবে।

বইয়ের নাম ফুলের মতো নবী
লেখক নাসির হেলাল  
প্রকাশনী তালবিয়া প্রকাশন
সংস্করণ
পৃষ্ঠা সংখ্যা
ভাষা

নাসির হেলাল