বই : কাবার পথে ধন্য হতে

মূল্য :   Tk. 350.0   Tk. 237.0 (32.0% ছাড়)
 

অনুবাদ: নাজমুল ইসলাম কাসিমী
সম্পাদনা: জহির উদ্দীন বাবর
পৃষ্ঠা: ২৮০

‘কাবার পথে ধন্য হতে’ ভারতের সু-পরিচিত কথা সাহিত্যিক ও সব্যসাচী লেখক মাও. নাদিম আল ওয়াজিদি’র অনন্যা এক আলোড়নসৃষ্টিকারী রচনা। বইটি মূলত পবিত্র বাইতুল্লাহ শরিফের ভ্রমণ কাহিনী হলেও লেখকের নান্দনিক উপস্থাপনা আর চমৎকার ভাষাশৈলী এবং সাবলীল শব্দচয়নে বইটিতে একত্রে ফুটে উঠেছে- পবিত্র বাইতুল্লাহর হৃদয়ছোঁয়া অনবদ্য ভ্রমণকাহিনীসহ, হজ-ওমরাহর দালিলিক মাসায়েল এবং তাত্ত্বিক ও তত্ত্বনির্ভর ঐতিহাসিক স্থাপনাগুলোর নান্দনিক পরিচিতি।

লেখক একাধিকবার বাইতুল্লাহ সফর করেছেন। সে হিশেবে মক্কা-মদিনার প্রতিটি অলিগলিই তার খুব চেনা-জানা এবং পরিচিত। তাইতো, তিনি ভ্রমণের প্রত্যেকটা মুহূর্তকে ইতিহাসের গভীর নির্যাসের আলোকে বিশ্লেষণ করেছেন, সুনিপুণভাবে। সাবলীল কথাসাহিত্য দিয়ে প্রতিটি অধ্যায়কে করেছেন অনেক চমকপ্রদ। পুরো বইটিতে নজর ভোলালে আপনার মনে হবে, বইটি নিছক একটি ভ্রমণকাহিনী না শুধু; বরং একটি তাত্ত্বিক সিরাত গ্রন্থও। বইটি অধ্যায় করলে, সহজেই যেকোনো পাঠকের চোখের সামনে ভেসে উঠবে সাড়ে চৌদ্দশত বছর আগের মুসলমানদের ঐতিহ্যঘেরা স্মৃতিফলক; বদর, ওহুদ, খন্দক। পাতায় পাতায় বিচরণ করলে সিক্ত হবেন, পবিত্র ভূমি; মিনা,আরাফা ও মুযদিলাফা’র ধুলোবালিতে।

বদর’র অবিস্মরণীয় বিজয় যেমনিভাবে পাঠককে আন্দোলিত করবে, ঠিক তেমনিভাবে ওহুদের নির্মম চিত্রগুলো পাঠকের দু’চোখ দিয়ে অশ্রু ঝরাবে বারবার। প্রতিটি অধ্যায় পাঠকালে, পাঠক কল্পনাতে নিজের অজান্তে মুহূর্তেই চলে যাবেন স্বপ্নপুরি সেই দূর্গগুলোতে। যেখানের মাঠ ও মাটির সঙ্গে মিশে আছে পেয়ারে হাবিব সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম’র প্রেম-ভালোবাসা আর পবিত্র অঙ্গপ্রত্যঙ্গ’র স্পর্শগুলো। হাজার হাজার দূরে থেকেও মনে হবে আমি ঘোরাফেরা, করছি পবিত্র হিজায ভূমিতে। কালো গিলাফের মন মুগ্ধকর চিত্রায়নে অবিরাম অশ্রুমাখা মুখ থেকে বের হতে থাকবে ‘লাব্বাইক আল্লাহুম্মা লাব্বায়িক, লাব্বাইকা লা শারিকা লাকা লাব্বাইক’ ধ্বনি।

বইয়ের নাম কাবার পথে ধন্য হতে
লেখক মাওলানা নাদিম আল ওয়াজিদি  
প্রকাশনী দারুল উলূম লাইব্রেরী
সংস্করণ
পৃষ্ঠা সংখ্যা
ভাষা

মাওলানা নাদিম আল ওয়াজিদি