বই : মাবাদিউল আরাবিয়্যাহ

প্রকাশনী : দারুস সাকাফা
মূল্য :   Tk. 320.0   Tk. 186.0 (42.0% ছাড়)
 

আরবী ভাষা কুরআনের ভাষা, আরবী ভাষা রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের হাদীস ও সুন্নাহের ভাষা। কুরআন ও হাদীসেই সংগৃহীত হয়েছে আমাদের জীবন পরিচালনার সব রকম বিধি-বিধান। কুরআন ও হাদীস আমাদের জীবন পরিচালনার পাথেয়। কুরআন-হাদীস থেকে বিধি-বিধান জেনে আমাদের জীবন পরিচালনা করতে হয়। কুরআন ও হাদীস যেহেতু আরবী ভাষায় লিখিত, তাই এ দুটি বিষয় অধ্যয়ন করতে হলে আরবী ভাষা শিক্ষার বিকল্প নেই। এই মহৎ উদ্যোগটি সামনে রেখে আমরা “সাকাফী নেসাব” এর কার্যক্রম শুরুর প্রয়াস পাই।

বাংলাদেশে আরবী ভাষা শিক্ষার দুটি ধারা রয়েছে। একটি ধারা প্রথমেই ব্যাকরণ (নাহব, সরফ) শিক্ষা দেয়, তারপর ভাষা। আরেকটি ধারায় প্রথমে ভাষা শিক্ষা দেওয়া হয়, তারপর ব্যাকরণ। এতে উভয় ধারার ছাত্রদের মাঝেই আরবী ভাষা ও ব্যকরণগত দুর্বলতা থেকে যায়। আলহামদুলিল্লাহ, আমাদের এ নেসাবে “মাবাদিউল আরাবিয়্যাহ” কিতাবের মাধ্যমে আরবী ভাষা ও ব্যাকরণ (নাহব, সরফ) একই সাথে শিক্ষা দেওয়া হয়। তাই আমাদের শিক্ষার্থীরা খুব সহজেই আরবী ভাষায় পারদর্শী হয়ে উঠে। এ পদ্ধতির স্বপ্নদ্রষ্টা ছিলেন শাইখুল কুরআন হযরত মাওলানা কারী বেলায়েত হুসাইন রহিমাহুল্লাহ। যিনি কুরআনের তেলাওয়াতকে বাংলাদেশের প্রতিটি ঘরে পৌঁছে দিয়েছেন। তাঁর ইচ্ছে ছিলো, যেভাবে তিনি কুরআনের তেলাওয়াত ঘরে ঘরে পৌঁছে দিয়েছেন, সেভাবে কুরআনের ভাষা, কুরআনের অর্থও প্রতিটি মুসলিমের হৃদয়ে গেঁথে দেওয়া হোক। যাতে করে প্রতিটি মানুষ কুরআনের অর্থ বুঝে মর্ম উদ্ধার করে কুরআন তেলাওয়াতের প্রকৃত স্বাদ উপলব্ধি করতে পারে। হযরতের এই স্বপ্ন বাস্তবায়ন করতেই ১৯৯২ খ্রি. থেকে আজ পর্যন্ত সেই গবেষনা করে চলেছেন হযরতের স্নেহধন্য শাগরিদ, মেখল হাটহাজারী ফারেগ আল্লামা সাইয়েদ আহমাদ সাইদ দা.বা.।

সাকাফী নেসাবের মূল উদ্দেশ্য নতুন কোনো নেসাব তৈরী করা নয়, বরং দরসে নেযামীর কিতাবসমূহ পাঠ সহজ করন। দরসে নেযামীর প্রতিটি ফনের প্রতিটি মৌলিক কিতাব পাঠদানের পূর্বে তার বিষয়বস্তু বাংলায় ও আরবীতে পাঠদান ও মুখস্ত করিয়ে দেয়া হয়, যাতে করে মৌলিক কিতাবটি ছাত্রদের জন্য সহজ হয়ে যায় এবং খুব অল্প সময়ে তলাবাগন দরসে নেযামীর কিতাবগুলো থেকে পরিপূর্ণ উপকারীতা হাসিল করতে পারে। সাকাফী নেসাবের কিতাবগুলো বর্তমানে সারাদেশে শতাধিক মাদরাসায় পাঠ্যতালিকাভুক্ত রয়েছে। আলহামদুলিল্লাহ! গত ২০ বছরেরও অধিক সময় আমরা অত্যন্ত সফলতার সাথে এ পদ্ধতিতে শিক্ষার্থীদের আরবী ভাষা শিক্ষা দিয়ে আসছি। আমাদের শিক্ষার্থীগণ এই কিতাব পড়ে এক বছরেই মীযান, মুনশাইব, তালীল ও নাহবের প্রয়োজনীয় কায়দা-কানুন শিখে আরবী ভাষায় দক্ষ হয়ে উঠছে।

বইয়ের নাম মাবাদিউল আরাবিয়্যাহ
লেখক সাইয়েদ আহমাদ সাঈদ  
প্রকাশনী দারুস সাকাফা
সংস্করণ
পৃষ্ঠা সংখ্যা
ভাষা

সাইয়েদ আহমাদ সাঈদ