বই : Commentary on the Three Fundamental Principles of Islam

প্রকাশনী : দারুস সালাম
মূল্য :   Tk. 1540.0   Tk. 1463.0 (5.0% ছাড়)
 

প্রত্যেক নবী-রাসূলের আলাইহিমুস সালাতু ওয়াস সালাম মিশন ছিল এক ও অভিন্ন। সমস্ত মিথ্যা ইলাহকে প্রত্যাখ্যান ও এক আল্লাহর ইবাদতের শিক্ষা দেওয়া। তাওহিদের শিক্ষা দেওয়া। এটিই ইসলামের মূল ভিত্তি। তাওহিদ ছাড়া ইসলাম হয় না। কিন্তু দুঃখজনক ভাবে আজ এক দিকে ইসলাম আমদের কাছে অবহেলিত অন্যদিকে তাওহিদের পরিবর্তে কেবলি বিভিন্ন আচার-অনুষ্ঠান ও মতপার্থক্য নিয়ে আমরা ব্যস্ত। শেকড়কে ভুলে আজ শাখাপ্রশাখার দিকে আমাদের মনোযোগ কেন্দ্রীভূত। অথবা সাম্প্রতিক সময়ে আমরা যেমনটা দেখছি, “আল্লাহ আছেন কি নেই” – এ প্রশ্ন নিয়ে আমরা আলোচনা করছি। কিন্তু আল্লাহর প্রতি আমার দায়িত্ব কী? আমার কাছ থেকে আল্লাহ কী চাচ্ছেন – সেটা নিয়ে আলোচনা নেই। বিশুদ্ধ তাওহিদ নিয়ে আলোচনা নেই।
.
তাওহীদের উপর যে সমস্ত ক্লাসিকাল গ্রন্থ গুলো লেখা হয়েছে তাদের মধ্যে উল্লেখ্য একটি হলো সবচেয়ে সংক্ষেপে লেখা মুহাম্মাদ ইবন আব্দুল ওয়াহহাব (রাহীমাহুল্লাহ) এঁর “উসূল আস-সালাসা” (তিনটি মূলনীতি) বইটি। মাত্র কয়েক পাতার এই বইটি, অথচ এর ব্যাখা করতে গিয়ে বড় বড় গ্রন্থ লিখে ফেলেছেন পরবর্তী বিভিন্ন উলামারা! এবং যে বইটি বিভিন্ন ইসলামিক ইউনিভার্সিটিতে টেক্সট বুক হিসেবে পড়ানো হয়।
.
কয়েক পাতার এই বইটির ব্যাখ্যা লিখতে গিয়ে আলিমগণ শত শত পৃষ্ঠা লিখে ফেলেছেন। কারণ বইটির প্রতিটি বাক্য ইলমের সমুদ্রের মত। সেই ব্যাখ্যাগ্রন্থের ভিতর অন্যতম শায়খ মুহাম্মাদ ইবন সালিহ আল-উসাইমিন রহ. -এর ব্যাখ্যা। আরবীতে রচিত হলেও ইন্টারন্যাশনাল দারুস সালাম প্রকাশনী সেটা ইংরেজিতে প্রকাশ করেছে।

মূল লেখক: শায়খ মুহাম্মাদ ইবন আব্দুল ওয়াহাব রহ.

ব্যাখ্যাকার: শায়খ মুহাম্মাদ ইবন সালিহ আল-উসাইমিন

পৃষ্ঠা সংখ্যা: ১৫৬

বইয়ের নাম Commentary on the Three Fundamental Principles of Islam
লেখক শায়খ মুহাম্মাদ বিন সালেহ আল উসাইমীন (রহঃ)  
প্রকাশনী দারুস সালাম
সংস্করণ
পৃষ্ঠা সংখ্যা
ভাষা

শায়খ মুহাম্মাদ বিন সালেহ আল উসাইমীন (রহঃ)