বই : আলো আঁধারের হাতছানি: বিশ্বায়নের ঘোরপ্যাঁচে বাংলাদেশের পোশাকশিল্প

মূল্য :   Tk. 400.0   Tk. 300.0 (25.0% ছাড়)
 

আলো আঁধারের হাতছানি গ্রন্থে বৈশ্বিক বাজার এবং উৎপাদন প্রক্রিয়ার সাথে বাংলাদেশের তৈরি পোশাক শিল্পের সমন্বয়ের প্রেক্ষাপটে বিশ্বায়নের সাম্প্রতিকতম আলোড়নের ফলাফলবিশ্লেষিত হয়েছে। সাহিদুর রহমান দেখিয়েছেন যে নতুন সব সম্ভাবনা সৃষ্টি করা সত্ত্বেও বিশ্বায়নের প্রক্রিয়া এক ধরনের বিকৃত উন্নয়নের সূচনা ঘটিয়েছে, যার ফলে বাংলাদেশের অবস্থান আন্তর্জাতিক বাণিজ্য জগতে পরিবর্তন ও টানাপোড়েনের প্রেক্ষিতে ক্রমাগত ঝুঁকিগ্রস্থ হয়ে পড়ছে। পরনির্ভর শিল্পায়ন প্রক্রিয়ার প্রধান ভূমিকা পালনকারীদের কাছে সীমাবদ্ধ কাঠামো হিসেবে গণ্য হওয়া বাংলাদেশের এই ঝুঁকিপূর্ণ অবস্থান, শ্রমিক এবং বাংলাদেশের তৈরি পোশাক শিল্পের আধুনিকায়নের হোতা উভয়ের উনড়বয়নের জন্যই বিশেষভাবে গুরুত্বপূর্ণ।
এই গ্রন্থ মূলত তিনটি প্রশ্নের উত্তর প্রদানের চেষ্টা করেছে: প্রথমত, নারী শ্রমিকরা গ্রামে যে সমস্ত ঝুঁকির সম্মুখীন হতো তৈরি পোশাক শিল্প কি সেগুলো নিরোধ করতে পেরেছে? দ্বিতীয়ত, নারী অধিকার রক্ষার ক্ষেত্রে কল্যাণ সমিতি গঠন কি ইউনিয়নের বিকল্প মডেল হিসেবে আভির্ভূত হতে পেরেছে? এবং সবশেষে, একটি স্বল্প আয়ের উন্নয়নশীল দেশ কীভাবে বিশ্বায়ন প্রক্রিয়ার জবাবে আভ্যন্তরীণ এবং বাহ্যিক চাপের মোকাবেলা করছে? সাহিদুর রহমানের মতে, তৈরি পোশাক শিল্পের উন্নয়ন নতুন সব সম্ভাবনা সৃষ্টি করলেও, বৈশ্বিক সমন্বয় সাধনের প্রক্রিয়ার মধ্য দিয়ে এই শিল্পের মুখ্য ক্রীড়ানকরা যেমন শ্রমিক, উদ্যোক্তা, ইউনিয়ন এমনকি সরকারও ঝুঁকিপূর্ণ অবস্থার সম্মুখীন হয়েছে। এই নৃবীক্ষা একটি বাংলাদেশি তৈরি পোশাক কোম্পানির উত্থান, বিকাশ এবং পতনের গল্প বলে। বিস্তৃত প্রেক্ষাপট থেকে দেখলে, বাংলাদেশ সরকারের মতো আভ্যন্তরীণ শক্তিগুলিই শ্রমিকদের ঝুঁকিপূর্ণ অবস্থার দিকে ঠেলে দেওয়ার পেছনে একমাত্র দায়ী নয়, এর পাশাপাশি বাংলাদেশি প্রতিষ্ঠান এবং অন্যান্য ক্রীড়ানকদের ঝুঁকির তীব্রতা বৃদ্ধিতে রাষ্ট্রের ওপর সৃষ্ট বাহ্যিক চাপও একই সাথে দায়ী।
আলো আঁধারের হাতছানি গ্রন্থে নব্যউদারনৈতিক বিশ্বায়নের শাসন থেকে উদ্ভূত প্রভূত পরিমাণ চাপের সম্মুখীন হয়ে বাংলাদেশি তৈরি পোশাক শিল্পের কোম্পানিগুলো যে সংকটে পতিত হয় তার চিত্রই উন্মোচিত হয়েছে। এই গবেষণা সাময়িক এবং সাম্প্রতিক উন্নয়ন সংক্রান্ত বিষয়াবলীর এক বিস্তৃত পরিসর নিয়ে আলোচনা করে বিধায় সমাজতত্ত্ব, রাষ্ট্রবিজ্ঞান, রাজনৈতিক অর্থনীতি, শ্রম ও উন্নয়ন বিদ্যার শিক্ষার্থী এবং পণ্ডিতদের জন্য বিশেষ প্রাসঙ্গিকতা বহন করে।

বইয়ের নাম আলো আঁধারের হাতছানি: বিশ্বায়নের ঘোরপ্যাঁচে বাংলাদেশের পোশাকশিল্প
লেখক সাহিদুর রহমান  
প্রকাশনী দি ইউনিভার্সিটি প্রেস লিমিটেড(ইউ পি এল)
সংস্করণ
পৃষ্ঠা সংখ্যা
ভাষা

সাহিদুর রহমান