বই : অর্থনীতির সংক্ষিপ্ত ইতিহাস

বিষয় : ব্যবসা
প্রকাশনী : দিব্য প্রকাশ
মূল্য :   Tk. 450.0   Tk. 338.0 (25.0% ছাড়)
 

'অর্থনীতির সংক্ষিপ্ত ইতিহাস' নাইল কিশটাইনির 'এ লিটল হিস্ট্রি অব ইকোনমিক্স' বইটির অনুবাদ। যুক্তরাজ্য সরকার ও আফ্রিকার জন্য গঠিত জাতিসংঘের অর্থনৈতিক কমিশনের প্রাক্তন অর্থনৈতিক নীতিমালা সংক্রান্ত এককালীন উপদেষ্টা এবং অর্থনীতির ইতিহাসবিদ নাইল কিশটাইনি বর্তমানে লন্ডন স্কুল অব ইকোনমিক্স এবং ওয়ারউইক বিশ্ববিদ্যালয়ে অর্থনীতির ইতিহাসের একজন শিক্ষক। ইয়েল ইউনিভার্সিটি প্রেস থেকে ২০১৭ সালে প্রকাশিত এই বইটি ছাড়াও অর্থনীতির জটিল বিষয়গুলো সহজবোধ্য করে লেখা তার আরো দুটি পরিচিত বই আছে 'দি ইকোনমিক্স বুক' এবং 'ইকোনমিক্স ইন মিনিটস'।

আগন্তুক কারো জন্যে অর্থনীতি স্পষ্টতই দুর্বোধ্য। নাইল কিশটাইনি তার এই স্পষ্ট, সহজবোধ্য বইটিতে বহু সাধারণ পাঠকের জন্যে চমৎকার একটি বিবরণ তুলে ধরেছেন, যেন আমরা এই বিষয়টির ইতিহাস আর গুরুত্বপূর্ণ ধারণাগুলো খানিকটা হলেও বুঝে উঠতে পারি। মোট ৪০টি সংক্ষিপ্ত আর স্বয়ংসম্পূর্ণ অধ্যায়ের মধ্য দিয়ে এটি খুবই সুপাঠ্য আর উপভোগ্য একটি যাত্রা।

বইটির সম্ভাব্য পাঠক এই বিষয়টি নিয়ে জানতে আগ্রহী তবে বিশেষজ্ঞ নন। ন্যূনতম কারিগরী ভাষার ব্যবহার, সহজবোধ্য উদাহরণ ব্যবহার করে তিনি অর্থনীতির মৌলিক ধারণাগুলোর বিবর্তন বোঝাতে চেষ্টা করেছেন, যেন নতুন উদ্যমে তিনি অর্থনীতির সেই ধারণাগুলোকেই প্রচার করতে চাইছেন।

বাস্তবিকভাবে তার সেই যুক্তিটি আমাদের দৃষ্টি আকর্ষণ করতে সক্ষম হয়- অর্থনৈতিক সিদ্ধান্তগুলো দৈনন্দিন জীবনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে- এবং আমরা আরো সমৃদ্ধ হতে পারি, এই বিষয়ে জানাশোনা রাজনীতিবিদের প্রস্তাব করা কিছু অর্থহীন দাবির বিরুদ্ধে আমাদের জন্য প্রতিষেধক হিসাবে কাজ করতে পারে।

বইয়ের নাম অর্থনীতির সংক্ষিপ্ত ইতিহাস
লেখক নাইল কিশটাইনি  
প্রকাশনী দিব্য প্রকাশ
সংস্করণ প্রথম প্রকাশ, ২০২০
পৃষ্ঠা সংখ্যা 295
ভাষা বাংলা

নাইল কিশটাইনি