বই : পুষ্প ফুটিবার তরে ( যে গল্পে গড়বে জীবন )

মূল্য :   Tk. 300.0   Tk. 240.0 (20.0% ছাড়)
 

যে গল্পে গড়বে জীবন:

মহান প্রতিপালকের নামে পড়ার তাগিদ দেওয়ার মাধ্যমে মহাগ্রন্থ আল কোরআন নাজিলের সূচনা। এ থেকেই জ্ঞানার্জনের গুরুত্ব অনুধাবন করা যায়। এই পৃথিবীতে মানুষ নামে মানুষ আছে শত, সভ্য মানুষ আছে ক’জন?

প্রকৃত মানুুষ হতে হলে জ্ঞানের সাধনা করা আবশ্যক। এ বিশ্ব জগতে মহান আল্লাহর অসংখ্য নিদর্শন রয়েছে। এসব নিদর্শন সাধারণ মানুষ বুঝতে পারে না। বুঝতে পারেন কেবল জ্ঞানী বান্দারা। মানুষ চলার পথে অনাকাঙ্ক্ষিত কিংবা অপ্রত্যাশিত কোনো দুর্ঘটনায় থমকে যায়। অনেকেই হতাশা-যন্ত্রনার তিমিরে হরহামেশাই তলিয়ে যায়। কেউবা সেই তিমির মাড়িয়ে আলোর পথ খুঁজে পায়। মানব জীবনে সেই আলোর পথটিই হলো ইলমে দীন বা ধর্মীয় জ্ঞান। এটি মনুষ্যত্ব বিকাশের একমাত্র মাধ্যম। ইলমে দীন ছাড়া মানবতার মুক্তির কোনো উপায় নেই। মানুষ ভুল পথে চলতে গিয়ে এতটাই বিপদগামী হয়ে ওঠে যে, সত্যকে অনুধাবন করার পরও তারা মহান প্রতিপালকের বাণীকে অগ্রাহ্য করে অথবা অস্বীকার করে।

জীবনসায়াহ্নে এসেও তারা বলে না- দয়াময়, ক্ষমা করো। তারা তো এমন নির্বোধ, যারা স্বেচ্ছায়-সজ্ঞানে ফাঁসির দড়িতে ঝুলে পড়ে, কিংবা জ্বলন্ত অনলে ঝাঁপ দেয়, অথবা চলন্ত ট্রেনের সামনে নিজেকে দাঁড় করিয়ে দেয়। এই অর্থহীন জীবননাশে বীরত্বের কোনো মহিমা নেই। ঐ জীবনই যথার্থ, যা যাপিত হয় স্রষ্টার আরাধনায় এবং জীবনদাতার প্রতি শোকর ও কৃতজ্ঞতায়। ঐ মৃত্যুই তো মহিমাপূর্ণ, যা হয় মহান প্রভুর পবিত্র সান্নিধ্যতায়।

লেখক পরিচিতি:

হাফিজ পাশা

বাবা- মো. আবুল কাশেম ভূঁইয়া, মা- মোরশেদা বেগম। স্থায়ী নিবাস- দেবিদ্বার, কুমিল্লা।

মুখ ফুটে কথা বলতে শেখার পর মায়ের কাছ থেকে পড়াশুনোর শুরু। প্রাতিষ্ঠানিক সূচনা মসজিদের মক্তব। প্রাইমারির পাঠ চুকিয়ে মাদরাসা শিক্ষার জন্যে ঢাকার জিঞ্জিরায় চলে যান। ইসলামি শিক্ষা ও সভ্য মানুষ হবার লক্ষ্যে দুইধারার মাদরাসায় মিলে পুরো এক দশক অতিবাহিত করেন। এরপর আবার সাধারণ শিক্ষাপ্রতিষ্ঠানে এসে একে একে কলেজ-বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ন করেন। শেষবেঞ্চের শিক্ষার্থী হয়েও প্রতিভার স্বাক্ষর রেখেছেন প্রতিটি বিদ্যায়তনে। বর্তমানে একটি বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত আছেন। পাশাপাশি ব্যবসা করছেন সানন্দে।

বাল্যবেলা থেকে হোস্টেলে বেড়ে ওঠা এবং বহু শিক্ষাপ্রতিষ্ঠানের সংস্রবে থাকার দরুন বুকের ভেতর অফুরন্ত গল্প ও অভিজ্ঞতা জমা পড়েছে। চুপচাপ স্বভাবের ছেলেটিকে সেই কৈশোরবেলা থেকেই বই পড়ার অদম্য নেশা পেয়ে বসেছিল, আর লেখালেখির হাতেখড়ি ঠিক তখন থেকেই। এখন লেখাই যেন তাঁর ধ্যানজ্ঞান। মহান প্রভুর কৃপায় বাকিটা জীবন বই পড়ে ও লেখালেখির মধ্যেই কাটিয়ে দিতে চান।

অমর একুশে গ্রন্থমেলা ২০১৬ থেকে নিয়মিত বই প্রকাশ করে আসছেন। বইগুলো বিভিন্ন পাঠকের তরফ থেকে অভিনন্দিত ও প্রশংসিত হয়। ‘পুষ্প ফুটিবার তরে’ তাঁর ষষ্ঠ বই। ইসলামিক আবহে লেখা এটিই প্রথম কিশোর উপন্যাস।

বইয়ের নাম পুষ্প ফুটিবার তরে ( যে গল্পে গড়বে জীবন )
লেখক হাফিজ পাশা  
প্রকাশনী দেশ পাবলিকেশনস
সংস্করণ
পৃষ্ঠা সংখ্যা
ভাষা

হাফিজ পাশা