বই : অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিং

মূল্য :   Tk. 380.0   Tk. 285.0 (25.0% ছাড়)
 

প্রোগ্রামিং!
খুবই খটমটে একটা বিষয়। আবার কারো কাছে শখের একটা অনন্য জায়গা প্রোগ্রামিং। অনেকেই চান প্রোগ্রামার হতে, প্রোগ্রামিং নিয়ে ক্যারিয়ার গড়তে।

 

প্রোগ্রামার হিসেবে কাজ করতে হলে আপনাকে প্রায় প্রতিদিন কোড লিখতে হবে এবং এসব কোড হতে হবে মানসম্মত। আর মানসম্মত মানে অনেক কিছু- কোড নির্ভুল কাজ করতে হবে, যতটুকু সময়ের মধ্যে প্রোগ্রামটি চলার কথা সেই সময়ের মধ্যে চলতে হবে, কোডের ডিজাইন এমন হতে হবে যাতে অন্য প্রোগ্রামার সহজেই সেটি পরিবর্তন করতে পারে।

 

প্রোগ্রামারদের ক্যারিয়ারের একটি বড়ো সময় কাটে কোড পড়া, বোঝা ও প্রয়োজনমতো পরিবর্তন করার পেছনে এবং কাজটি বেশ জটিল। এসব ব্যাপার সামাল দিতে কেবল বেসিক প্রোগ্রামিংয়ের জ্ঞান আর অভিজ্ঞতা দিয়ে প্রফেশনাল কাজ করা প্রায় অসম্ভব।


কাজেই প্রোগ্রামিংয়ের যুক্তি এবং ডাটা স্ট্রাকচার ও অ্যালগরিদমে পারদর্শী হওয়ার সঙ্গে সঙ্গে যদি আপনার ওওপি নিয়ে ভালো ধারণা থাকে তাহলে আপনি ভালো কোড লিখতে পারবেন, অন্যের প্রফেশনাল লেভেলের কোড বা ডিজাইন সহজে এবং কম সময়ে বুঝতে পারবেন।

 

হ্যাঁ! বইটি তাদের জন্য যাদের নির্দিষ্ট কোনো ভাষায় দখল নেই কিন্তু অভিজ্ঞতা আছে জাভা, সি, সি সার্প, পিএইচপি, পাইথন ইত্যাদির মতো একটি ভাষায় প্রোগ্রামিংয়ের।

বইয়ের নাম অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিং
লেখক জহিরুল আলম তাইমুন  
প্রকাশনী দ্বিমিক প্রকাশনী
সংস্করণ প্রথম প্রকাশ, ২০২১
পৃষ্ঠা সংখ্যা 208
ভাষা বাংলা

জহিরুল আলম তাইমুন